১২ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৩

জুলাইয়ে ইন্টারনেট বন্ধ, অনলাইন লেনদেনে ধস

প্রতীকী ছবি  © সংগৃহীত

দেশে জুলাই মাসজুড়ে ছাত্র-জনতার আন্দোলন চলাকালে এক পর্যায়ে গত ১৮ জুলাই ইন্টারনেট বন্ধ করে দেয় তৎকালীন আওয়ামী লীগ সরকার। এ ছাড়া আন্দোলন চলাকালে হামলা ও লুটপাট হওয়ার ভয়ে বন্ধ রাখা হয় রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার এটিএম বুথ। এতে ভয়াবহ প্রভাব পড়েছে ব্যাংকিং খাতে। 

ফলে জুলাই মাসে এটিএম কার্ডে লেনদেন কমেছে ১০ হাজার কোটি টাকারও বেশি। শুধু এটিএম কার্ড লেনদেনই নয়, ব্যাপক হারে কমেছে ক্রেডিট কার্ডের লেনদেনও। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জুলাই মাসে এটিএম, পস, সিএআরএম ও ই-কমার্সে ট্রানজেকশনে লেনদেন হয়েছে ৪০ হাজার ৮৩৯ কোটি টাকা, যা তার আগের মাস জুনে ছিল ৫১ হাজার ৬৫২ কোটি টাকা। সেই হিসাবে লেনদেন কম হয়েছে ১০ হাজার ৮১২ কোটি টাকা বা ২১ শতাংশ। এ ছাড়া জুলাই মাসে ট্রানজেকশন হয়েছে চার কোটি ৩২ লাখ ১৩ হাজারটি, যেখানে আগের মাসে হয়েছিল পাঁচ কোটি ২৯ লাখ ৫৩ হাজারটি। লেনদেন কমেছে প্রায় ৯৭ লাখ ২৪টি।

সেই হিসাবে লেনদেন কম হয়েছে প্রায় ৪৮৫ কোটি টাকা। জুলাই মাসে লেনদেনে ভাটা পড়ে ই-কমার্সেও। কারণ ই-কমার্স খাত পুরোপুরি ইন্টারনেটের ওপর নির্ভরশীল। 

দেশে-বিদেশে সবখানেই কমেছে ক্রেডিট কার্ডে লেনদেন। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন বলছে, গত জুলাই মাসে দেশের অভ্যন্তরে ক্রেডিট কার্ডে লেনদেন হয়েছে দুই হাজার ৩৪২ কোটি টাকা, যা জুন মাসে ছিল দুই হাজার ৭১৫ কোটি টাকা। জুলাই মাসজুড়ে বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশিরা ৪৭৫ কোটি টাকা ব্যয় করেছেন, যা জুন মাসে ছিল ৫২৪ কোটি টাকা।