০৪ আগস্ট ২০২৪, ১৯:২৩

ফেসবুক-হোয়াটসঅ্যাপ বন্ধের কারণ জানাল সরকার

  © লোগো

সহিংসতা ও হতাহত এড়ানোর জন্য সাময়িকভাবে সোশ্যাল মিডিয়া (ফেসবুক/হোয়াটসঅ্যাপ) বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। আজ রবিবার (৪ আগস্ট) বিকালে সংসদ ভবনের টানেলে জরুরি সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, গোটা বিশ্বে বিভিন্ন সময় বিভিন্ন দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমের মাধ্যমে গুজব ছড়িয়ে টেনশন বাড়িয়ে উত্তেজনা তৈরি করে মানুষকে বিপথে পরিচালিত করে সংঘাত সহিংসতা এবং মৃত্যুর ঘটনা ঘটে। এই ধরনের মৃত্যু ও হতাহত এড়ানোর জন্য আমরা সাময়িকভাবে এই পদক্ষেপ নিয়েছি। আমরা যা কিছু করছি বৃহত্তর স্বার্থে করছি। কোনোকিছু আটকানোর করছি না। কাউকে থামানোর জন্য করছি না। কোন কিছু বন্ধ করার জন্য করছি না। আমরা হতাহত উত্তেজনা, সহিংসতা সংঘাত এড়ানোর জন্য করছি। কারণ এটা সরকারের দায়িত্ব। পৃথিবীর বিভিন্ন দেশে এই ধরনের দায়িত্ব নেওয়া হয়। এ ধরনের কাজের নজির পাবেন।

এর আগে দুপুর থেকেই সারা দেশে মোবাইল ফোনে ইন্টারনেট ঠিকমতো কাজ করছে না বলে অভিযোগ পাওয়া যায়। বিশেষ করে মোবাইল ইন্টারনেট ব্যবহার করে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ব্যবহার করা যাচ্ছে না বলে অভিযোগ করেন অনেকেই। এছাড়া মোবাইল ইন্টারনেট দিয়ে কোনও ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না বলেও জানিয়েছেন ব্যবহারকারীরা। পরে ব্রডব্যান্ড ইন্টারনেট দিয়েও সোশাল মিডিয়ায় প্রবেশ বন্ধ হয়ে যায়।