২৮ জুলাই ২০২৪, ০৮:৪৯

মোবাইল ফোন ইন্টারনেট কি আজই চালু হচ্ছে?

মোবাইল ফোন ইন্টারনেট চালুর ঘোষণা আসতে পারে আজ  © ফাইল ছবি

মোবাইল ফোন ইন্টারনেট চালুর বিষয়ে মোবাইল ফোন অপারেটরদের সঙ্গে বৈঠকে বসছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ রোববার (২৮ জুলাই) সকাল ৯টায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কার্যালয়ে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের সঙ্গে এ বৈঠক হবে বলে জানা গেছে। এরপরই মোবাইল ফোন ইন্টারনেট চালুর ঘোষণা আসতে পারে। 

এর আগে গত ২৬ জুলাই মোবাইল টেলিকম অপারেটরদের সঙ্গে সভায় বসবেন বলে জানিয়েছিলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) সঙ্গে বৈঠক করবেন তিনি। এরপর রোববার ও সোমবারের মধ্যে মোবাইল ফোনের ফোর-জি ইন্টারনেট চালুর চেষ্টা চলবে।

তিনি বলেছেন, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি খাতে প্রায় এক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। শুধু টেলিকম খাতেই ক্ষতি ৫০০ কোটি টাকা। ডাক বিভাগের ১৭টি জায়গায় হামলা হয়েছে। আন্দোলন ঘিরে এক লাখ নতুন সিম ঢাকায় ঢুকেছে। ১৮ থেকে ২০ জুলাইয়ে উত্তরা, রামপুরা, মোহাম্মদপুর, যাত্রাবাড়ী ও গাজীপুরে ৫০ হাজার থেকে এক লাখ নতুন সিম এসেছে।

আরো পড়ুন: ঢাকাসহ চার জেলায় আজ থেকে কারফিউ শিথিল থাকবে ১১ ঘণ্টা

কোটা সংস্কার আন্দোলনের সময় গত ১৮ জুলাই মোবাইল ফোন ইন্টারনেট সেবা বন্ধ করা হয়। পরে ব্রডব্যান্ড ইন্টারনেটও বন্ধ হয়ে যায়। তবে ব্রডব্যান্ড ইন্টারনেট ফিরলেও মোবাইল ফোন ইন্টারনেট এখনও সচল হয়নি। বন্ধ রয়েছে ফেসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগমাধ্যম। যদিও ব্যবহারকারীরা ভিপিএনের মাধ্যমে এসব ব্যবহার করছেন।

এ বিষয়ে প্রতিমন্ত্রী জানিয়েছেন, তিন দিনের মধ্যে ফেসবুক-টিকটকসহ সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে চিঠি দিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসা হবে। তারা যদি সন্তোষজনক জবাব না দিতে পারেন, তবে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।