২৬ জুলাই ২০২৪, ০৯:৫৭

মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে অ্যামটবের সঙ্গে বসছেন পলক

রোববার ও সোমবারের মধ্যে মোবাইল ফোনের ফোর-জি ইন্টারনেট চালু হতে পারে  © প্রতীকী ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হলেও মোবাইল ফোনের ইন্টারনেট চালুর বিষয়েও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে এ বিষয়ে আজ শুক্রবার (২৬ জুলাই) মোবাইল টেলিকম অপারেটরদের সঙ্গে সভায় বসবেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

প্রতিমন্ত্রী গণমাধ্যমকে জানিয়েছেন, মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) সঙ্গে বৈঠক করবেন আজ শুক্রবার ও আগামীকাল শনিবার। রোববার ও সোমবারের মধ্যে মোবাইল ফোনের ফোর-জি ইন্টারনেট চালুর চেষ্টা চলবে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিক্ষোভ ও সংঘাতের মধ্যে ১৭ জুলাই মোবাইল ফোন ইন্টারনেট ও ১৮ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। পাঁচ দিন পর গত ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ চালুর ঘোষণা দেয় সরকার। তবে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করা যাচ্ছে না। 

জানা গেছে, বৃহস্পতিবার ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটরদের বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলেছে, ইউটিউবসহ গুগলের সেবার ক্যাশ সার্ভারগুলো আরও সক্রিয় করতে হবে। ফেসবুক ও টিকটকের ক্যাশ সার্ভার বন্ধ রাখতে বলা হেয়েছে।

আরো পড়ুন: শিক্ষার্থীদের বিরুদ্ধে আরও ৫ মামলা, নাম উল্লেখ দুই বিশ্ববিদ্যালয়ের ৩৫ জনের

সরকার এখনই ফেসবুক ও টিকটক চালু করছে না বলে ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। তিনি গত বুধবার বলেছেন, ফেসবুক, ইউটিউব ও টিকটকের জবাবদিহি নেই। তারা বুস্টিংয়ের মাধ্যমে বাংলাদেশে ব্যবসা করলেও দেশের নিয়ম মানছে না। বাংলাদেশের নিয়ম মানতে তাদের চিঠি দেওয়া হবে।