জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলে বুঝবেন যেভাবে, বাঁচতে যা করবেন

জি-মেইল
জি-মেইল  © সংগৃহীত

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেন জি-মেইল। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। শুধুমাত্র ব্যক্তিগত কাজে নয়, কর্মক্ষেত্রে অর্থাৎ অফিশিয়ালভাবেও ব্যবহার করা হয়। তবে অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মতো জি-মেইলও হ্যাক হতে পারে। ফলে এটি বেহাত হলেই বিপদের মুখে পড়তে হতে পারে। এই কারণেই জি-মেইল কে সুরক্ষিত রাখা খুবই গুরুত্বপূর্ণ।

আপনার ই-মেইল অ্যাকাউন্ট কীভাবে সুরক্ষিত রাখবেন সেই পরামর্শ গুগল নিজেই দিয়েছে। আর সেটি কোন কোন ফোন বা ডেস্কটপে ব্যবহার হচ্ছে তা আপনি google.com/devices - এর মাধ্যমে সহজেই জানতে পারবেন। নিজের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে হলে আগে থেকেই আপনাকে কয়েকটি পদক্ষেপ গ্রহণ করতে হবে। যদি আপনার জিমেইল অ্যাকাউন্টে কোনো অস্বাভাবিকতা দেখেন, তাহলে বুঝতে হবে কেউ হ্যাক করেছে। এজন্য অ্যাকাউন্টটি সুরক্ষিত করতে হবে।

হ্যাক হয়েছে নিশ্চিত হবেন যেভাবে  
জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না নিশ্চিত হতে অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস অপশনে যান। এরপর সেটিংস থেকে গুগল অপশনে যান এবং ম্যানেজ ইওর গুগল অ্যাকাউন্টে ক্লিক করুন। এরপর সিকিউরিটি বিভাগ খুঁজে দেখুন। সেখানে ক্লিক করে নিচের দিকে ইউর ডিভাইস অপশনে ক্লিক করুন। ম্যানেজ অল ডিভাইসেস অপশনে যান। সেখানে দেখতে পাবেন কোন কোন ডিভাইসে আপনার গুগল অ্যাকাউন্ট লগ ইন রয়েছে। তালিকায় যদি এমন কোনো ডিভাইস (স্মার্টফোন, ডেস্কটপ বা ল্যাপটপ) দেখেন যেখানে আপনি লগ ইন করেননি তাহলে বুঝবেন অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। এরপর অপরিচিত ডিভাইসগুলোর নামে ক্লিক করে সাইন আউট অপশন ক্লিক করুন।

অ্যাকাউন্ট হ্যাক হলে যা করবেন
* অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বুঝতে পারলে দ্রুত অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করুন। 
* শুধু জিমেইল নয়, যে যে সার্ভিসের সঙ্গে ওই অ্যাকাউন্ট যুক্ত সেই সব সার্ভিসের অ্যাকাউন্ট পাসওয়ার্ড পরিবর্তন করুন। 
* পরবর্তীতে জিমেইলে শক্তিশালী পাসওয়ার্ড দিন। 
* সাধারণ বা অনুমান করা যায় এমন পাসওয়ার্ড দেওয়া উচিত না।
* অ্যকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করুন।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে কখনোই করবেন না যেসব কাজ

সুরক্ষার জন্য কয়েকটি পদক্ষেপ
* অচেনা ডিভাইস থেকে সাইন আউট করুন
* নির্দিষ্ট সময় অন্তর অন্তর পাসওয়ার্ড বদলে ফেলুন
* অচেনা বা অল্প পরিচিত কারও ফোনে, ল্যাপটপে নিজের মেল অ্যাকাউন্ট লগ ইন করবেন না
* টু-স্টেপ ভেরিফিকেশন ফিচার চালু করুন

তথ্যসূত্র: সিনেট, ইন্ডিয়ান এক্সপ্রেস

 

সর্বশেষ সংবাদ