১৪ জুন ২০২৪, ০১:০৬

এক আইএমইআই নাম্বারে চলছে দেড় লাখের বেশি ফোন

মোবাইল ফোন  © ফাইল ফটো

প্রতিটি মোবাইল ফোনের জন্য ১৫ সংখ্যার একটি স্বতন্ত্র আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টি) নম্বর থাকলেও দেশে শুধু একটি আইএমইআই নম্বরের নিবন্ধন দিয়েই দেড় লাখেরও বেশি মোবাইল ফোন ব্যবহৃত হচ্ছে। সব কপি (নকল)। 

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর তেজগাঁওয়ে টেলিযোগাযোগ অধিদপ্তরে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের সাংবাদিকদের সংগঠন টিআরএনবি (টেলিকম এন্ড টেকনোলজি রিপোর্টারস নেটওয়ার্ক বাংলাদেশ) আয়োজিত এক সেমিনারে এমন তথ্য তুলে ধরেন মোবাইল অপারেটর রবি’র চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম। 

সেমিনারে হ্যান্ডসেট উৎপাদকরা বলেন, দেশে বর্তমানে দুই হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে হ্যান্ডসেটের বাজারে। বাজারের মোট হ্যান্ডসেটের প্রায় ৪০ শতাংশ লাগেজে আনা মোবাইল ফোন। এতে বছরে এক হাজার কোটি রাজস্ব হারাচ্ছে সরকার। বর্তমানে স্মার্ট ও ফিচারফোন মিলিয়ে ৪০ লাখ উৎপাদন সক্ষমতার ৩০ শতাংশ সেট অব্যবহৃত থাকছে।

অভিযোগের প্রেক্ষিতে অভিযান জোরদারের কথা জানান ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, এনইআইআর সিস্টেম হালনাগাদ করা হবে। করবো। এনবিআর ডেটাবেজে ঢুকে অনিবন্ধিত ফোন ব্যবহারকারীদের ট্র্যাক করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে, সেই সুযোগ তৈরি করা হবে। পাশাপাশি হ্যান্ডসেট রপ্তানির ক্ষেত্রে ১০ শতাংশ নগদ সহায়তা দেওয়া হবে।