ইনস্টাগ্রাম ও থ্রেডসে রাজনৈতিক কনটেন্ট নিয়ন্ত্রণ শুরু মেটার

সোশাল মিডিয়া জায়ান্ট মেটা তার দুই প্ল্যাটফর্ম ‘ইনস্টাগ্রাম’ ও ‘থ্রেডস’ ব্যবহারকারীদেরকে রাজনৈতিক কনটেন্ট দেখার পরামর্শ দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। ব্যবহারকারীদের আগ্রহ না থাকলে নিজেদের মালিকানাধীন অ্যাপে রাজনৈতিক কনটেন্ট প্রদর্শন সীমাবদ্ধ করার কার্যক্রম শুরু করেছে মেটা। বিভিন্ন দেশের নির্বাচনে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে গুজব ও ভুয়া তথ্য ছড়িয়ে পড়া ঠেকাতে এ উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন এ উদ্যোগের আওতায় ইনস্টাগ্রাম ও ইনস্টাগ্রামের মাধ্যমে পরিচালিত থ্রেডস অ্যাপের বেশ কিছু ব্যবহারকারীর রাজনৈতিক কনটেন্ট নিয়ন্ত্রণ অপশনে স্বয়ংক্রিয়ভাবে ‘লিমিট’ নির্বাচন করে দেওয়া হয়েছে।

ইনস্টাগ্রামে পলিটিক্যাল কনটেন্ট অপশনে ‘লিমিট’ নির্বাচন করা থাকলে ইনস্টাগ্রামের এক্সপ্লোর, ফিড ও রিলসে কোনো রাজনৈতিক কনটেন্ট সুপারিশ করা হবে না। তবে অনুসরণ করা অ্যাকাউন্ট থেকে রাজনৈতিক কনটেন্ট পোস্ট করা হলে সেগুলো দেখতে পারবেন ব্যবহারকারীরা।

গত মাসে ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি জানিয়েছিলেন, রাজনৈতিক কনটেন্ট দেখার বিষয়ে ব্যবহারকারীর মতামতকে সম্মান জানানোই আমাদের লক্ষ্য। আর তাই ব্যবহারকারীরা আগ্রহী না হলে রাজনৈতিক কনটেন্ট দেখার সুপারিশ করবে না ইনস্টাগ্রাম ও থ্রেডস।

Instra

কনটেন্ট নিয়ন্ত্রণ করবেন যেভাবে

ইনস্টাগ্রাম ও থ্রেডসের সেটিংস থেকে কনটেন্ট প্রেফারেন্সে প্রবেশ করলেই বিভিন্ন বিষয়ের কনটেন্টসহ ‘পলিটিক্যাল কনটেন্ট’ নামের একটি অপশন দেখা যায়। সেখানে লিমিট ও ডোন্ট লিমিট নামে দুটি অপশন রয়েছে। ব্যবহারকারীরা লিমিট অপশন চালু করে নিজেদের অ্যাকাউন্টে রাজনৈতিক কনটেন্ট প্রদর্শন নিয়ন্ত্রণ করতে পারেন। [সূত্র: ম্যাশেবল]


সর্বশেষ সংবাদ