আমরা টেকনোলজিসের ৮০ শতাংশ ব্যান্ডউইডথ ব্লক করেছে বিটিআরসি

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) অপারেটর প্রতিষ্ঠান আমরা টেকনোলজিসের ৮০ শতাংশের মতো ব্যান্ডউইডথ ব্লক করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। প্রায় ২২ কোটি ৬৪ লাখ ৬৬ হাজার টাকা বকেয়া রাজস্ব পরিশোধ না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যান মো. মহিউদ্দিন আহমেদ বলেন, সরকারের পাওনা আদায় করতে হবে। এ জন্য সবকিছুই বিবেচনা করা হচ্ছে।

পাওনা পরিশোধ করতে না পারায় তৃতীয়বারের মত ব্যান্ডউইথ ব্লকে পড়েছে আমরা। এর আগে প্রতিষ্ঠানটির ৫০ শতাংশ ব্যান্ডউইথ ব্লক করা হয়েছিল।

বাংলাদেশ সাবমেরিন কেব্‌ল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল), বিটিসিএল, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশনস লিমিটেড, ওয়ান এশিয়া এএইচএল–জেভি, ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লিমিটেড, বিডিলিংক কমিউনিকেশনস লিমিটেড ও নভোকম লিমিটেডকে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বিটিআরসি তাদেরকে জানিয়েছে, অন্তত ১০ কোটি টাকা দিয়ে বাকি টাকা কিস্তিতে দিতে হবে। কিন্তু তারা বেশ কয়েকটি কিস্তি দিতে ব্যর্থ হয়েছে। সংস্থার সূত্র জানায়, আমরা টেকনোলজিস যদি পাওনা দিতে ব্যর্থ হয়, তাহলে বিটিআরসি সেখানে প্রশাসক বসানোর কথাও চিন্তা করছে।

দেশে বর্তমানে লাইসেন্সধারী আইআইজি প্রতিষ্ঠান আছে ৩৪টি। যারা আইআইজি ইন্টারন্যাশনাল ট্রানজিট প্রোভাইডারের কাজ করে। অর্থাৎ ইন্টারন্যাশনাল ব্যান্ডউইথ শুধু আইআইজিই ট্রানজিট করবে। তারা আইএসপি ও মোবাইল অপারেটরদের দেবে। যাদের থেকে গ্রাহকেরা সরাসরি ইন্টারনেট সেবা পেয়ে থাকেন। বিটিআরসির হিসাব অনুযায়ী দেশে আইএসপি ও পিএসটিএন ইন্টারনেট গ্রাহকের পরিমাণ ১০.৯৯ মিলিয়ন এবং মোবাইল ইন্টারনেট গ্রাহক ১২৫.৫২ মিলিয়ন।


সর্বশেষ সংবাদ