১৮ নভেম্বর ২০২৩, ০৯:১২

৪৬ প্রতিষ্ঠানে ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে ‘স্টার্টআপ বাংলাদেশ’

স্টার্টআপ বাংলাদেশ  © সংগৃহীত

দেশের ৪৬টি স্টার্টআপ প্রতিষ্ঠানে ১০০ কোটি টাকা বিনিয়োগ করবে সরকারি প্রতিষ্ঠান ‘স্টার্টআপ বাংলাদেশ।’ দেশীয় স্টার্টআপ খাতকে আরো বলিষ্ঠ করতে এই বিনিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২০ সালে প্রতিষ্ঠার পর এই সরকারি প্রতিষ্ঠান এখন পর্যন্ত ২৮টি স্টার্টআপের জন্য ৭৩ কোটি ৫০ কোটি টাকা বিনিয়োগ অনুমোদন করেছে, যার মধ্যে ৬৪ কোটি টাকা এরই মধ্যে বিতরণ করা হয়েছে।

স্বাস্থ্য, কৃষি ও শিক্ষা খাতে প্রযুক্তির ব্যবহার, লজিস্টিকস, ফিনটেক, ই-কমার্স ও টেকসই জ্বালানি- এসব গুরুত্বপূর্ণ খাতে এই অর্থ বিনিয়োগ করা হয়েছে। স্টার্টআপ বাংলাদেশের পরিচালনা পর্ষদ এরই মধ্যে ১১টি স্টার্টআপে বিনিয়োগ অনুমোদন করেছে। প্রতিষ্ঠানগুলো হলো- সাজগোজ, জাহাজি, ডানা-ফিনটেক, হিসাব, বাড়ি কই, অন্য, লুজলি ক্যাপলড, এলিস ল্যাবস, উইগ্রো, সেবা প্ল্যাটফর্ম লিমিটেড ও ফ্যাব্রিক লাগবে। এই ১১ প্রতিষ্ঠানে ১৮ কোটি বিনিয়োগের চুক্তির বিষয়ে এখন কাজ চলছে। আরো ৩৫ স্টার্টআপে ৭৫ কোটি টাকা বিনিয়োগের অনুমোদনও প্রক্রিয়াধীন আছে। আরও সাড়ে ৯ কোটি টাকা ১১টি প্রতিষ্ঠানের জন্য বরাদ্দ রাখা হয়েছে। আগে অনুমোদন পেলেও এই স্টার্টআপগুলোতে এখনো অর্থ বণ্টন করা হয়নি।

আরও পড়ুন: প্রয়াত উপাচার্যের গবেষণা চুক্তির প্রজেক্টে অনুদান পেলো জবি

২০২০ সালের মার্চে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড নামের এই প্রতিষ্ঠানের জন্ম। শুরুতে এর অনুমোদিত মূলধনের পরিমাণ ছিল মাত্র ৫০ কোটি টাকা, বর্তমানে যা বাড়িয়ে ৫০০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্টার্টআপগুলোর জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখে বাংলাদেশ সরকার। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডকে এই বরাদ্দ থেকে বিনিয়োগের অনুমতি দেওয়া হয়।

সরকারের এই ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানের বিনিয়োগ যেসব কোম্পানি পেয়েছে তারা বলছে, স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগের ফলে তাদের আর্থিক সক্ষমতা যেমন বেড়েছে, তেমনি দেশি-বিদেশি সেবাগ্রহীতা ও বিনিয়োগকারীদের কাছে কোম্পানির গ্রহণযোগ্যতাও বেড়েছে।