১৮ অক্টোবর ২০২৩, ১৬:২০

এবার এক্সে পোস্ট করতে বছরে দিতে হবে ১ ডলার

এক্সগ্রাহকের বাড়তি নিরাপত্তায় নতুন ৫ ফিচার আনলো গুগল  © সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স (টুইটার) সাধারণ ফিচার ব্যবহারের জন্য বছরে ১ ডলার করে সাবস্ক্রিপশন ফি আরোপের উদ্যোগ নিচ্ছে। অর্থ না দিলে এক্সে শুধু অন্যদের পোস্ট পড়া যাবে, নিজে পোস্ট করা বা অন্যদের পোস্টে প্রতিক্রিয়া করা যাবে না। জানা যায়, এক্সে ভুয়া ব্যবহারকারী বা বট সমস্যা সমাধানের জন্য এ উদ্যোগ নেওয়া হচ্ছে। 

প্রাথমিকভাবে নিউজিল্যান্ড ও ফিলিপাইনে বসবাসকারীদের জন্য এ নিয়ম চালু করেছে এক্স। গত মঙ্গলবার এক ঘোষণায় এক্স জানিয়েছে, নতুন সাবস্ক্রিপশন মডেলটির নাম ‘নট এ বট’ দেওয়া হয়েছে। বট ও স্ক্যামার থেকে প্ল্যাটফর্মকে রক্ষা করাই সাবস্ক্রিপশন মডেলের উদ্দেশ্য। একেক দেশের বিনিময় হারের ওপর ভিত্তি করে এই ফি নির্ধারণ করা হবে। কিছুদিন মডেলটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলবে।

এক্সের তথ্যমতে, নিউজিল্যান্ড ও ফিলিপাইনে পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম চালু করা হয়েছে। প্রাথমিকভাবে শুধু এক্সের ওয়েব সংস্করণের জন্য নতুন ব্যবহারকারীদের অর্থ দিতে হবে। ফোনে আগের মতোই বিনা মূল্যে এক্স ব্যবহার করা যাবে। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, শিগগিরই অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণ ব্যবহারকারীদের জন্যও এ নিয়ম চালু করা হবে।

রয়টার্স এক সূত্রের বরাত দিয়ে বলেছে, এই মাসের শুরুতে সিইও লিন্ডা ইয়াক্কারিনো এক্সের ঋণদাতাদের সঙ্গে দেখা করেন। এই সাক্ষাতের সময় তিনি বলেন, কোম্পানিটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে বিজ্ঞাপনের ওপর ভিত্তি করে তিন পর্যায়ের সাবস্ক্রিপশন ফি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করবে।