মঙ্গলেও প্রাণের অস্তিত্ব ছিল, নাসা ভুলে নিশ্চিহ্ন হয়ে গেছে!

মঙ্গলগ্রহ
মঙ্গলগ্রহ  © সংগৃহীত

মঙ্গল গ্রহে নাকি এক সময় প্রাণের অস্তিত্ব ছিল। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা তার খোঁজও পেয়েছিল। তবে প্রায় ৫০ বছর আগে নাসার ভুলেই লাল গ্রহের প্রাণ নিশ্চিহ্ন হয়ে গেছে। এমনই দাবি করলেন জার্মান বিজ্ঞানী ডির্ক স্কুলজে মাকুচ। তিনি বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটিতে জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক। তাঁর দাবি, ৫০ বছর আগে মঙ্গলে প্রাণের অস্তিত্ব আবিষ্কার করেছিল নাসা। কিন্তু সেই প্রাণ ধ্বংস হয়ে গেছে।

জার্মান বিজ্ঞানী জানিয়েছেন, ৭০ দশকের মাঝামাঝি সময়ে কিউরিয়োসিটি রোভার উৎক্ষেপণের আগে নাসা মঙ্গলে নানা অনুসন্ধান শুরু করেছিল। দু’টি ল্যান্ডার পাঠানো হয়েছিল মঙ্গলগ্রহে। ওই অভিযানে মঙ্গলের মাটির প্রথম ঝলক দেখা গেছিল। সেখানে প্রাণের অস্তিত্বের সন্ধানও চালানো হয়েছিল। নাসার অনুসন্ধানে মঙ্গলের মাটিতে জলের প্রভাববিশিষ্ট একাধিক ভূতাত্ত্বিক গঠনের প্রমাণ মিলেছিল।

নাসার এই অভি‌যানে মঙ্গলের মাটিতে বিভিন্ন উপাদান জলের সংস্পর্শে আসে। রেডিয়োঅ্যাক্টিভ কার্বনও মঙ্গলের মাটিতে যুক্ত হয়। মঙ্গলে কোনও অণুজীব যদি থাকে, তবে তা জলের সংস্পর্শে আসা পুষ্টি উপাদানগুলি ব্যবহার করে রেডিয়োকার্বন গ্যাস হিসাবে নিঃসৃত করার কথা। রেডিয়োকার্বন নিঃসৃত হলেও নাসার অন্য পরিকল্পনাগুলি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।

জার্মান বিজ্ঞানীর মতে, নাসার এই পরীক্ষা নিরীক্ষার ফলেই মঙ্গলে থাকা অণুজীব ধ্বংস হয়ে গেছে। নাসা প্রয়োজনের তুলনায় বেশি পানি এ ক্ষেত্রে ব্যবহার করেছিল বলে তাঁর ধারণা। একটি জার্নালে তাঁর এই বক্তব্য প্রকাশিত হয়েছে। যা নিয়ে বিজ্ঞানী মহলের একাংশে নতুন করে চর্চা শুরু হয়েছে।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ