স্পেনে এআই দিয়ে কিশোরীদের নগ্ন ছবি প্রকাশ

  © সংগৃহীত

স্পেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে স্থানীয় কিশোরী ও তরুণীদের নগ্ন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ ঘটনায় বাদাজোজ প্রদেশের আলমেন্দ্রালেজো শহরের বাসিন্দারা হতবাক হয়ে পড়েছে। ছড়িয়ে পড়া এ সব নগ্ন ছবি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অ্যাপ ব্যবহার করে তৈরি করা হয়েছে।

ওইসব ভুক্তভোগী মেয়েদের পোশাক পরা ছবি সংগ্রহ করে এআইয়ের মাধ্যমে তা নগ্ন করে প্রকাশ করা হয়েছে। এআইযুক্ত অ্যাপ ব্যবহার করে পোশাক ছাড়াই কোনো ব্যক্তির কাল্পনিক চিত্র তৈরি করা হয়। এই কিশোরী-তরুণীদের অধিকাংশ ছবি তাঁদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্ট থেকে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত ১১ থেকে ১৭ বছর বয়সী ২০ জনের বেশি মেয়ে এ ঘটনার শিকার হয়েছেন।

ইতোমধ্যে এ ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। নগ্ন ছবি তৈরি করে হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম অ্যাপের মাধ্যমে তা ছড়িয়ে দেওয়ার সঙ্গে জড়িত বলে স্থানীয় ১১ ছেলেকে চিহ্নিত করা হয়েছে। 

আরও পড়ুন: প্রেম-বিয়ে প্রতারণায় সিদ্ধহস্ত সাধনা

ভুয়া নগ্ন ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় তা নানাভাবে ওই মেয়েদের প্রভাবিত করছে। ভুক্তভোগী এক কিশোরীর মা বলেন, তাঁর মেয়ে স্বাভাবিক আছে। কিন্তু অনেক মেয়েই অপমান ও লজ্জায় বাড়ি থেকে বের হতে পারছে না।

আলমেন্দ্রালেজো একটি মনোরম শহর। শহরটিতে ৩০ হাজারের মতো জনসংখ্যা আছে। জলপাই ও রেড ওয়াইন উৎপাদনের জন্য শহরটি বেশ পরিচিত। নগ্ন ছবি প্রকাশের মতো ঘটনা এ শহরে আগে কখনো ঘটেনি।

স্পেনে এমন ঘটনা এবারই প্রথম নয়। চলতি বছরের শুরুতে এআইয়ের মাধ্যমে সংগীতশিল্পী রোসালিয়ার টপলেস ছবি তৈরি করে তা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছিল।


সর্বশেষ সংবাদ