২৩ জুলাই ২০২৩, ১৬:১৩

'উড়ে' যাবে টুইটারের নীল পাখি, আসছে নতুন লোগো

ইলন মাস্ক  © ফাইল ছবি

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের নীল পাখি উড়ে যাচ্ছে। নীল পাখির স্থানে নতুন খোঁজা হচ্ছে। শুধু লোগো নয় অনেক ক্ষেত্রেই পরিবর্তন করা হতে পারে জনপ্রিয় এই মাইক্রোব্লগিং সাইটের। এমনই ইঙ্গিত দিলেন ইলন মাস্ক। রোববার (২৩ জুলাই) টুইটারের মালিক ইলন মাস্ক নিজেই একাধিক টুইটে বিষয়টি জানিয়েছেন।

ইলন মাস্ক এক টুইট করে লিখেন, ‘খুব দ্রুতই টুইটার ব্র্যান্ডকে আমরা বিদায় জানাব। ধীরে ধীরে সমস্ত পাখিকেও।’ তাঁর এই পোস্টের পরই প্রশ্ন উঠেছে, ঠিক কী ধরনের পরিবর্তন আনতে চলেছেন টেসলা মালিক? এমনকী, এমনও প্রশ্ন ওঠে, টুইটার কি বন্ধ হয়ে যাবে? তবে সম্ভবত তেমন কোনও পরিকল্পনা নেই এই প্রযুক্তিবিদের। তিনি আসলে টুইটারের রিব্র্যান্ডিং করতে চলেছেন। আর যা পরিবর্তনই আসুক না কেন টুইটারের নীল পাখির বিদায় হচ্ছে তা নিশ্চিত।

প্রসঙ্গত, এর আগেও টুইটারের হোমপেজ থেকে সরানো হয়েছিল চিরপরিচিত নীল পাখিটির লোগো। তার জায়গায় দেখা গিয়েছিল একটি কুকুরের ছবি। ডগিকয়েন নামে একটি ক্রিপ্টোকারেন্সি সংস্থার লোগো হিসাবে ব্যবহার হয় এই কুকুরের ছবি। তবে কয়েক দিনের মধ্যেই অবশ্য ফিরিয়ে আনা হয় নীল পাখির লোগো।

গত বছরই টুইটার কিনে নিয়েছিলেন স্পেস এক্সের মালিক। এরপর বেশ পরিবর্তন এনছেন টুইটারে। অনেক কর্মীকে ছাঁটাই করা হয় সে সময়। ব্লু টিক ভ্যারিফিকেশন তুলে এনেছেন সাবস্ক্রিপশন ভিত্তিক অ্যাকাউন্ট ভ্যারিফিকেশন। এবার লোগো-সহ আর কী 
 কী পরিবর্তন করেন তিনি সেটাই দেখার অপেক্ষা।