০৬ জুলাই ২০২৩, ১৯:০৭

বাজারে এসেই টুইটারকে টেক্কা দিচ্ছে মেটার থ্রেডস

থ্রেডস  © ফাইল ফটো

ব্যবহারকারীদের দিনে টুইট পড়তে পারার অস্থায়ী সীমা নির্ধারণ করে দেওয়ার ঘোষণা আসার পরপরই  ‘থ্রেডস’ অ্যাপ লাইভ করেছে মেটা। বলা হচ্ছে, টুইটারকে টেক্কা দিতেই অ্যাপটি এনেছেন সিইও মার্ক জাকারবার্গ।

জানা যাচ্ছে, চালু হওয়ার প্রথম ৭ ঘণ্টায় ১০ মিলিয়নের বেশি ব্যবহারকারী নিবন্ধন করেছে এতে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপানসহ শ‘খানেক দেশে ব্যবহার করা যাচ্ছে এটি। বিবিসির খবর

গত বছরের অক্টোবরে টুইটার কেনার পর থেকেই বিভিন্ন হঠকারী সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে বেশ কিছু কঠোর নিয়ম চালু করেছেন ইলন মাস্ক। ফলে টুইটার ছেড়ে অন্য প্ল্যাটফর্ম খুঁজে নিচ্ছেন অনেকে। মনে করা হচ্ছে, টুইটারের পরিপূরক হিসেবে হতে পারে থ্রেডস আর মার্ক জাকারবার্গ পরিচিত হতে পারেন ইলন মাস্কের চরম প্রতিদ্বন্দ্বী হিসেবে।

বিবিসির খবরে বলা হয়েছে, মার্ক জাকারবার্গ এটাকে অ্যাখ্যায়িত করেছেন টুইটারের ‘বন্ধুসুলভ’ প্রতিদ্বন্দ্বী হিসেবে। ‘বন্ধুত্বসুলভ’ অস্থিত্বই শেষ পর্যন্ত সাফল্য এনে দিবে থ্রেডসকে। তবে বিশেষজ্ঞদের ধারণা, টুইটার কিনে নেয়ার পর ইলন মাস্ক টুইটারে যে পরিবর্তনগুলো এনেছেন তাতে অনেক টুইটার ব্যবহারকারীই অসন্তুষ্ট। তাদেরকেই আকৃষ্ট করতে পারে থ্রেডস। কারণ এর অনেক বৈশিষ্ট্যই  টুইটারের মতো যেখানে ব্যবহারকারীরা  ৫০০ অক্ষরের মধ্যে পোস্ট করার সুযোগ পাবেন। 

টুইটারকেও ছাপিয়ে যাবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি মনে করি, ১ বিলিয়নের বেশি মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা যাবে এমন একটি পাবলিক কনভারসেশন অ্যাপ থাকা উচিত। এক্ষেত্রে আমাদের কিছুটা সময় লাগবে। তবে সেটা করার সুযোগ টুইটার পেয়েছিল কিন্তু  ব্যর্থ হয়েছে বলে মনে করেন তিনি। তবে তা আমরা করব।
 
এদিকে অনেকটাই টুইটারের মতো, নিজের পছন্দের অ্যাকাউন্ট অনুসরণ করার পাশাপাশি পোস্টে লাইক, রিপোস্ট, রিপ্লাই এবং শেয়ারের সুযোগ রাখা হয়েছে। ছোট ও বৃত্তাকারে দেখা যাবে ব্যবহারকারীর, থাকবে টুইটারের মতো নীল টিকও। ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়েই থ্রেডস অ্যাপে লগইন করার পাশাপাশি আলাদাভাবেও ব্যবহার করা যাবে থ্রেডস। ফলে ব্যবহারকারীরা নিজের মতো করে সহজেই উপভোগ করতে পারবেন তা। ছবি, ভিডিও এবং লিঙ্ক যুক্ত করে বার্তা পোস্ট করা যাবে। শুধু তাই নয়, পোস্টে অন্য ব্যবহারকারীরা মন্তব্যের সঙ্গে প্রতিক্রিয়াও জানাতে পারবেন।