কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহারে বারণ স্যামসাংয়ের

কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহারে বারণ স্যামসাংয়ের
কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহারে বারণ স্যামসাংয়ের  © ফাইল ফটো

মোবাইল ও অ্যাপ্লায়েন্স বিভাগের কর্মীদের চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি পরিষেবা ব্যবহার নিষিদ্ধ করেছে স্যামসাং ইলেকট্রনিকস। সম্প্রতি এক বিবৃতিতে দক্ষিণ কোরীয় টেক জায়ান্টটি জানায়, প্রযুক্তির অপব্যবহার রোধে সাময়িকভাবে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ খবর জানিয়েছে ফ্রি মালয়েশিয়া টুডে।

মাইক্রোসফট সমর্থিত চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে এআইয়ের চ্যাটবটগুলোর প্রতি বৈশ্বিক আগ্রহ বেড়েছে। প্রবন্ধ রচনা, গান লেখা, পরীক্ষা দেয়া এবং এমনকি সংবাদ প্রতিবেদন তৈরিতে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে এ চ্যাটবট প্রযুক্তি। চ্যাটজিপিটি এবং এর প্রতিযোগী চ্যাটবটগুলো কীভাবে তথ্য সংগ্রহ এবং প্রক্রিয়া করে সেটি নিয়ে সমালোচকরা উদ্বেগ প্রকাশ করেছেন।

গোল্ডম্যান স্যাকসসহ বড় বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো সাম্প্রতিক সময়ে কর্মচারীদের চ্যাটজিপিটির মতো প্ল্যাটফর্ম ব্যবহার নিষিদ্ধ বা সীমাবদ্ধ করেছে। বিশ্বের সবচেয়ে বড় মেমোরি চিপ এবং স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানটিও এখন এই তালিকায় যোগ দিয়েছে।

স্যামসাংয়ের এক মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, এ নিষেধাজ্ঞা মোবাইল ও অ্যাপ্লায়েন্স বিভাগের কর্মীদের জন্য প্রযোজ্য। এএফপির কাছে থাকা প্রতিষ্ঠানটির এক লিখিত বিবৃতিতে বলা হয়েছে, এআই পরিষেবা ব্যবহার করার মাধ্যমে কর্মীদের কাজের দক্ষতা ও সুযোগ সুবিধা কীভাবে উন্নত করা সেই উপায় খুঁজছে স্যামসাং। যথাযথ পদক্ষেপ নেয়ার আগে, সাময়িকভাবে কোম্পানির সংশ্লিষ্ট কম্পিউটার বা ডিভাইসে জেনারেটিভ এআই পরিষেবা ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ