দেশের প্রথম কলেজ হিসেবে রাজেন্দ্র কলেজে মোবাইল অ্যাপ চালু

  © সংগৃহীত

কলেজ পর্যায়ে দেশে প্রথম মোবাইল অ্যাপ চালু করল ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজ। আজ শুক্রবার বেলা সাড়ে ১১টায় শিক্ষক মিলনায়তনে কলেজের উন্নয়নমূলক ও সংস্কারধর্মী পদক্ষেপ সম্পর্কে অবহিত করতে সংবাদ সম্মেলনের আয়োজন করে কলেজ কর্তৃপক্ষ।

এসময় 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার' উদ্বোধন, কলেজের নিজস্ব মোবাইল অ্যাপ উদ্বোধন, উচ্চ মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের মেশিন রিডেবল আইডি কার্ড বিতরণ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'অসমাপ্ত আত্মজীবনী' গ্রন্থের পাঠ ও মূল্যায়ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণসহ নানান কর্মসূচিতে সম্পর্কে অবগত করেন সাংবাদিকদের।

আগামীকাল শনিবার দিনব্যাপী এ কর্মসূচিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ এর অংশগ্রহণ করবেন বলে মতবিনিময় সভায় জানানো হয়।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা। শিক্ষক পরিষদের কোষাধ্যক্ষ প্রভাষক রাকিবুল হাসানের সঞ্চালনায় কলেজের লিখিত বক্তব্য পড়ে শোনান শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ শহিদুল ইসলাম। 

সভায় আরও উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর এস এম আব্দুল হালিম, শিক্ষক পরিষদের সাবেক সম্পাদক মো. আশরাফুল আজম, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া ও কলেজের ডিজিটালাইজেশন কমিটির সদস্যবৃন্দ।

সভার সভাপতি অধ্যক্ষ প্রফেসর অসীম কুমার সাহা বলেন, দেশের প্রথম কলেজ হিসেবে মোবাইল অ্যাপ চালু করতে যাচ্ছি আমরা। আগামীকাল শনিবার অ্যাপটির উদ্বোধন করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ। অ্যাপের ই-পেমেন্ট সফটওয়্যারের মাধ্যমে ৩১টি পেমেন্ট চ্যানেল ব্যবহার করে শিক্ষার্থীদের বিভিন্ন ফি পরিশোধের সুযোগ তৈরি করেছে।

তিনি জানান, সম্প্রতি সরকারি রাজেন্দ্র কলেজে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন ও মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসকে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরার চেষ্টায় 'বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার' স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে কলেজে 'স্মার্ট এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম' চালুকরণের উদ্যোগ নিয়েছি। এটি মূলত ৫টি মডিউল বা সফটওয়্যারের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ ম্যানেজমেন্ট সিস্টেম।

অসীম কুমার সাহা বলেন, 'স্মার্ট এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম' এর অংশ হিসেবে উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে মেশিন রিডেবল কার্ড। এই কার্ডের মাধ্যমে শিক্ষার্থীদের ডিজিটাল উপস্থিতি গ্রহণ করা হবে।


সর্বশেষ সংবাদ