ফেসবুকের নতুন সেটিংস

কিশোরীদের পোস্টে কমেন্ট, মেসেজ করতে পারবে না অপরিচিতরা 

মেটা
মেটা   © সংগৃহীত

কিশোর-কিশোরীদের অনলাইনে যৌন নিপীড়কদের কাছ থেকে নিরাপদ রাখতে ফেসবুকের গোপনীয়তা সেটিংসে পরিবর্তন এনেছে মেটা। নতুন এ সেটিংসে অপরিচিত কোনো ব্যক্তি চাইলেও কিশোর-কিশোরীদের সঙ্গে বার্তা লেনদেন করতে পারবেন না। এমনকি নিজেদের করা পোস্টে অপরিচিত ব্যক্তিদের মন্তব্যও নিয়ন্ত্রণ করতে পারবে কিশোর–কিশোরীরা।

মেটার তথ্যমতে, নতুন গোপনীয়তা সেটিংসে অপরিচিত বা সন্দেহজনক কোনো ব্যক্তি অশ্লীল বার্তা পাঠালেই সতর্কবার্তা দেখাবে ফেসবুক। শুধু তাই নয়, কোন কোন ব্যক্তি নিজেদের বন্ধুতালিকা ও ট্যাগ করা পোস্ট দেখতে পারবে, তা আগে থেকেই নির্দিষ্ট করে দেওয়া যাবে। ফলে কিশোর-কিশোরীরা অনলাইনে যৌন নিপীড়কদের কাছ থেকে নিরাপদ থাকতে পারবে।

১৬ বছরের কম বয়সী কিশোর–কিশোরীরা ফেসবুকে নতুন অ্যাকাউন্ট খুললেই নতুন গোপনীয়তা সেটিংস স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। তবে বর্তমানে ফেসবুক ব্যবহারকারী কিশোর–কিশোরীদের নতুন গোপনীয়তা সেটিংসটি নিজ থেকে নির্বাচন করে ব্যবহার করতে হবে।

উল্লেখ্য, কিশোর-কিশোরীদের নিরাপত্তায় গত বছর নিজেদের মালিকানাধীন ইনস্টাগ্রামেও গোপনীয়তা সেটিংস পরিবর্তন করেছিল মেটা। ভিডিও সেলফির মাধ্যমে কিশোর-কিশোরীদের বয়স যাচাই করে থাকে ছবি ও ভিডিও বিনিময়ের সামাজিক যোগাযোগমাধ্যমটি।

সূত্র: মেইল অনলাইন


সর্বশেষ সংবাদ