১৭ নভেম্বর ২০২২, ১১:১৩

দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করছে ‘ওস্তাদ’

দক্ষ জনশক্তি তৈরিতে কাজ করছে “ওস্তাদ”  © টিডিসি ফটো

দক্ষতার অভাবে বর্তমানে চাকরির বাজারে বেশিরভাগ গ্র্যাজুয়েট ছেলে মেয়েরাই পিছিয়ে পরছে। দক্ষতা ছাড়া চাকরি পাওয়া বা টিকে থাকা চ্যালেঞ্জিং একটি বিষয় হয়ে দাড়িয়েছে। এর ফলে বেকারত্বের হার বেড়েই চলেছে। মানুষের মধ্যে কর্মক্ষম মনোভাব সৃষ্টি করে কর্মদক্ষতার উন্নয়ন সাধন করাই হচ্ছে দক্ষ জনশক্তি। আর এই বিষয়টি মাথায় রেখে যাত্রা শুরু করে অনলাইন প্ল্যাটফর্ম ‘ওস্তাদ।’

‘ওস্তাদ’ একটি স্কিল ডেভেলপমেন্ট অনলাইন প্লাটফর্ম যেটি মূলত লাইভ ক্লাসের উপর গুরুত্ব দিয়ে তাদের বিভিন্ন কোর্স সাজিয়েছে। ওস্তাদের কোর্সগুলো মূলত সাজানো হয়েছে যার মাধ্যমে ইউনিভার্সিটি শিক্ষার্থী থেকে শুরু করে চাকুরিজীবী, ফ্রিল্যান্সার সকলেই নিজেদের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী কোর্স বাছাই করে নিতে পারে। অন্যান্য বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট প্লাটফর্ম থেকে ওস্তাদ আলাদা হওয়ার কারন হলো তাদের লাইভ ক্লাস। 

‘ওস্তাদ’ এর কোর্স ডিজাইন এমন ভাবেই সাজানো হয়েছে যেখানে একজন ট্রেইনার নিজে লাইভ ক্লাসে শিক্ষার্থীদের পড়ান। অনলাইন শিক্ষা হোক আর অফলাইন হোক, শিক্ষকের থেকে সরাসরি শেখার বিকল্প নেই। এই বিষয়টি মূলত প্রাধান্য দিয়ে অনলাইন এই মূলত যেসব ক্যটাগরিতে ওস্তাদের কোর্সগুলো চালু রয়েছে তার মধ্যে রয়েছে। Technology and Development, Marketing, Freelancing, Language Learning, Design and Creative, Data Science and Analytics, Higher Study।

তাদের ডিমান্ডিং কোর্সগুলোর মধ্যে রয়েছে UI-UX Design, Mobile App Design, Flutter Development, Graphics Design, PowerBI। এই ওয়েবসাইটে গেলেই ওস্তাদের সব কোর্স সম্পর্কে বিস্তারিত জানা যাবে। 

আরও পড়ুন: দুই দফা ব্যর্থ হওয়ার পর অবশেষে চাঁদে যাচ্ছে আর্টেমিস ওয়ান

বর্তমানে ৩৫ টির বেশি ইন্ডাস্ট্রি বেজড কোর্স প্রদান করছে এই প্লাটফর্মটি। প্রতিটি কোর্সেই ইন্সট্রাক্টর হিসেবে থাকছেন ওই সেক্টরে দীর্ঘদিনের কাজের অভিজ্ঞতাসম্পন্ন একজন ইন্ডাস্ট্রি এক্সপার্ট। কোর্সগুলোর টাস্ক-বেজড কারিকুলাম, ডাইনামিক প্রগ্রেস ট্রাকিং প্লাটফর্ম, নিয়মিত কুইজ এবং বিভিন্ন এসেসমেন্টের মাধ্যমে প্রতিটি কোর্স শিক্ষার্থীদের জন্যে অত্যন্ত কার্যকর করে তোলা হয়েছে।

এছাড়া কোর্স পরবর্তী ফাইনাল এসেসমেন্ট ও দক্ষতার ভিত্তিতে জব প্লেসমেন্ট নিশ্চিত করে থাকে ওস্তাদ লিমিটেড। ইতোমধ্যে ওস্তাদ তাদের প্লাটফর্ম থেকে গ্রাজুয়েটদের ৩০ টির বেশি কোম্পানিতে জব প্লেসমেন্ট নিশ্চিত করেছে।

উল্লেখ্য, বাংলাদেশের টেক বেজড এডুকেশনাল কোম্পনিগুলোর মধ্যে ওস্তাদ অন্যতম জনপ্রিয়। ২০২০ সালের অক্টোবরে যাত্রা শুরু করে ওস্তাদ, বর্তমানে যার ইউজার সংখ্যা ৩০ হাজারের বেশি। প্রায় ৬০০০ শিক্ষার্থী ওস্তাদের স্কিল ডেভেলপমেন্ট কোর্স করে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন করে প্রতিষ্ঠিত হয়েছে।