সাইবারফ্ল্যাশিং রোধে সেফটি ফিচার চালু করছে ইনস্টাগ্রাম

সাইবারফ্ল্যাশিং রোধে সেফটি ফিচার চালু করছে ইনস্টাগ্রাম
ইনস্টাগ্রাম লোগো  © সংগৃহীত

সাইবারফ্ল্যাশিং বা অনাকাঙ্ক্ষিত আপত্তিকর ছবি প্রতিরোধের জন্য সেফটি ফিচার চালু করার ঘোষণা করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটা ‘দ্য ভার্জে’র বরাতে এ তথ্য জানায় হিন্দুস্থান টাইমস

প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের মেসেজে কোনো আপত্তিকর ছবি আসে, তাহলে ইনস্টাগ্রামের নতুন ফিচার ‘নিউডিটি প্রোটেকশন’ তৎক্ষণাৎ ছবিগুলোকে আটকে দেবে। সম্ভাব্য নগ্ন ছবিগুলি ব্লার করা অবস্থায় শো করবে। মেসেজ প্রাপক স্বেচ্ছায় তাতে ক্লিক করে ভিউ করলে, তবেই সেটি ভিজিবেল হবে।

এ নিয়ে দ্যা ভার্জ’র একটি প্রতিবেদনে বলা হয়, মেটা ইনস্টাগ্রামে নগ্ন ছবির অনুপ্রবেশ প্রতিরোধ করার জন্য মেশিন লার্নিং ব্যবহার করছে।

আরও পড়ুন: শিক্ষার্থীদের জন্য ‘মনিটরিং সিস্টেম’ চালু করেছে সরকার।

ইনস্টাগ্রামের ডেভেলপার আলেসান্দ্রো পালুজজি এক টুইট বার্তায় বলেন, ব্যবহারকারীদের সুরক্ষার স্বার্থে ইনস্টাগ্রাম শিগগিরই ফিচারটি রোলআউট করতে যাচ্ছে। তবে কবে নাগাদ ফিচারটি অবমুক্ত করা হবে, সে বিষয় স্পষ্ট করে কিছু জানায়নি মেটা।

কিন্তু এতে প্রাইভেসি ক্ষুণ্ণ হবে না? সেই সম্ভাবনা নেই, বলছেন বিশেষজ্ঞরা। এই প্রযুক্তিটি এমনই, যাতে ডিএম-এর ইনবক্সে পাঠানো সম্ভাব্য নগ্ন ছবি রুখে দেওয়া হবে। ব্যবহারকারীরা চাইলে এই ফিচার এনাবল বা ডিসেবল করতে পারবেন।

গত কয়েক বছর ধরেই সোশ্যাল মিডিয়াতে সাইবারফ্ল্যাশিংয়ের ঘটনা ব্যাপক হারে বেড়েছে। গ্লিচ-এর একটি সমীক্ষায় দেখা গেছে যে, ২০২০ সালের জুন-জুলাই মাসে ১৭ শতাংশ মহিলাকে অযাচিত পর্নোগ্রাফি পাঠানো হয়েছিল।


x

সর্বশেষ সংবাদ