সাইবার হামলা করে বেক্সিমকো-আকিজের তথ্য নিয়ে গেল হ্যাকাররা

সাইবার হামলা
সাইবার হামলার শিকার হয়েছে বেক্সিমকো-আকিজের মতো প্রতিষ্ঠান  © প্রতীকী ছবি

দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান বেক্সিমকো, আকিজ ও ডিজিকন টেকনোলজিসের কোম্পানি সাইবার হামলার শিকার হয়েছে। এসব প্রতিষ্ঠান থেকে অনেক তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। বাংলাদেশের সাইবার ও র‍্যানসমওয়্যার পরিস্থিতি নিয়ে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। ‘র‍্যানসমওয়্যার ল্যান্ডস্কেপ বাংলাদেশ ২০২২’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করেছে সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বিজিডি ই-গভ সার্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সাল থেকে চারটি র‌্যানসময়্যার আক্রমণের তথ্য পাওয়া গেছে। এ তালিকায় তিনটি নামকরা বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। বাংলাদেশের শীর্ষস্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠান আকিজ গ্রুপ নাইট স্কাই নামে র‌্যানসময়্যার দ্বারা আক্রমণের শিকার হয়েছে। হ্যাকার গ্রুপটি প্রতিষ্ঠানটির সি-প্যানেল ডেটা, গিটল্যাব কোড বেস, সব ফাইল, ইআরপি সিস্টেম ডেটাবেস, সব কর্মীর জীবনবৃত্তান্ত, ব্যাকআপসহ ওয়েবসাইট, ব্যক্তিগত কম্পিউটার ব্যাকআপ ফাইল ও মেইল সার্ভার ডেটা ডার্ক ওয়েবে ফাঁস করে।

বেক্সিমকো গ্রুপ অ্যাল্টডোস নামে র‌্যানসময়্যারের শিকার হয়েছে। অ্যাল্টডোসের হামলায় ৫০ হাজারেরও বেশি পেমেন্ট রেকর্ড, ডেটাবেস, টেলিকম ভর্তুকিসহ অসংখ্য গিগাবাইট ফাইল খোঁয়া গেছে। রাশিয়াভিত্তিক কন্টি গ্রুপের (উইজার্ড স্পাইডার) হামলার শিকার হয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান ডিজিকন টেকনোলজিস।

আরো পড়ুন: রেলের ই-টিকেটিংয়ে সাইবার হামলা, ভোগান্তিতে যাত্রীরা

সার্ট জানিয়েছেন, ২০২১ সাল থেকে দেশে ১৪ হাজার ৬২৭টি আইপি ম্যালওয়্যার সংক্রমিত হয়েছে। ভারত সবচেয়ে বেশি (এশিয়া প্যাসিফিক অঞ্চল) র‍্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। এর পরে রয়েছে জাপান, থাইল্যান্ড, চায়না ও তাইওয়ান।

সার্ট সতর্ক করে বলেছে, দেশের অন্তত ৬১২টি অটোনোমাস সিস্টেম নম্বর (এএসএন) র‍্যানসমওয়্যার আক্রমণের ঝুঁকিতে রয়েছে। এর তালিকাও দিয়েছে সার্ট। এতে বিটিসিএল, গ্রামীণফোন, আজিয়াটা, লিংকথ্রি টেকনোলজিস, সিস্টেমস সল্যুশনস অ্যান্ড ডেভেলপমেন্ট টেকনোলজিস, বন্ধু নেটওয়ার্ক, আমরা নেটওয়ার্ক, বাংলালিংক এবং টেলিটক আক্রমণের ঝুঁঁকির তালিকায় শীর্ষে আছে।


সর্বশেষ সংবাদ