১৯ অক্টোবর ২০২৪, ১১:১৮

ফের চড়ছে মরিচের দাম, শিম-বেগুন-গাজর-টমেটোর সেঞ্চুরি

কারওয়ান বাজারে সবজি বিক্রি করছেন খুচরা বিক্রেতারা  © আমান উল্লাহ আলভী

রাজধানীর বাজারে কমতে শুরু করেছে বিভিন্ন ধরনের সবজির দাম। শিম, বেগুন, গাজর, টমেটো ছাড়া অধিকাংশ সবজির দাম এখন ৮০ টাকার নিচে। তবে মরিচের দাম ফের বেড়েছে। শীতের আগাম সবজি বাজারে আসার শুরু হওয়ায় কয়েকদিনের মধ্যে দাম নাগালে চলে আসবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

রাজধানীর বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ৪০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া মরিচ গতকাল শুক্রবার বিক্রি হয় ২৮০ টাকায়। তবে আজ শনিবার সে দাম আবার বেড়ে দাঁড়িয়েছে প্রতি কেজি ৩৬০ টাকায়। টমেটো কেজি প্রতি বিক্রি হচ্ছে ১৬০-১৮০ টাকা, বেগুন ৮০-১০০, গাঁজর ১৮০ ও শিম ২০০ টাকায়। উত্তাপ ছড়ানো সবজির বাজার কিছুটা কমতির দিকে রয়েছে বলে জানিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

শনিবার (১৯ অক্টোবর) সকালে রাজধানীর কারওয়ান বাজার ঘুরে সবজির দাম যাচাই করে দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধি দল। এ সময় দেখা যায়, আলু প্রতি কেজি ৬০ টাকা, পেঁয়াজ ১০০-১১০, রসুন ২২০-২৩০, আদা ৯০, পেঁপে ৪০, পটল ৫০, কুমড়া ৫০, মূলা ৬০, চিচিঙ্গা ৬০, ঢ্যাঁড়শ ৬০, উস্তে ৬০ টাকা, ধুন্দল ৭০, ঝিঙা ৭০, মূলা ৫০, সিম ৭০, লতি ৭০, শসা ৮০, কচুমুখী ৭০ ও বরবটি ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। লাউ বিক্রি হচ্ছে প্রতি পিস ৪০ টাকা। 

আরও পড়ুন: ডিমের দাম কমেছে ডজনে ৩৫ থেকে ৪৫ টাকা

দামের জন্য হিমসিম খেতে হচ্ছে জানান বলে জানান ক্রেতারা। তারা বলেন, এই দাম কবে কমবে জানি না। সব কিছুরই বেশি দাম। যেগুলোর দাম একটু কমেছে খুঁজে খুঁজে সেগুলো নিতে হচ্ছে। সরকার তো কাজ করে যাচ্ছে দেখতে পাচ্ছি। সিন্ডিকেট ভাঙাটা অনেক বেশি জরুরী এই মুহুর্তে। সরকার এই কাজটা অন্তত শক্ত হাতে করুক।

আড়ৎদার তোফাজ্জল হোসেন বলেন, আলুর মতো সবজি গুলো পাইকারদের হাতেই বেশি আসছে না। গুদাম জাতও করা হচ্ছে অনেক বেশি। আমাদের সে কাজ করার সুযোগ নেই। কৃষক থেকে শুরু করে বড় কিছু কোম্পানি এই কাজগুলো নিয়মিত করে বলেই বাজারের দাম এমন ওঠামানা করে।