স্কুল-কলেজের অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথের নির্দেশ

অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথ
অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথ  © ফাইল ছবি

সব সরকারি বেসরকারি স্কুল-কলেজের অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথ পাঠ ও বক্তৃতা দেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠানে গঠিত মাদকবিরোধী কমিটির কার্যক্রম সক্রিয় করা এবং মাদক পরিহারে শিক্ষার্থীদের নিয়ে বিতর্ক, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, খেলাধূলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করতে বলা হয়েছে।

২৭ জুলাই মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব স্কুল-কলেজে এসব  কর্মসূচি গ্রহণের নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে। 

জানা গেছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অনুরোধে এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশে স্কুল-কলেজগুলোকে এসব কর্মসূচি বাস্তবায়ন করতে বললো অধিদপ্তর। 

গত ২৭ জুলাই অধিদপ্তর থেকে সব পরিচালক ও উপপরিচালকদের আদেশটি পাঠানো হয়ে।

আরও পড়ুন: টেন মিনিট স্কুলে ১ লাখ ২০ হাজার টাকা বেতনে চাকরির সুযোগ

অধিদপ্তরের উপপরিচালক (সাধারণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাসের সই করা নির্দেশনায় বলা হয়, মাদকের অপব্যবহার ও অবৈধ পাচার রোধে মানুষের বিবেক, নৈতিকতা, মূল্যবোধ ইত্যাদির উন্নয়ন ঘটিয়ে পারিবারিক, সামাজিক ও পারিপার্শ্বিক পর্যায়ে মাদকদ্রব্যের বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টি এবং সামাজিক উদ্বুদ্ধকরণের মাধ্যমে মাদকের চাহিদা কমাতে অধিদপ্তরের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হলো।  

অধিদপ্তরের নির্দেশনার মধ্যে আরও রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে গঠিত মাদকবিরোধী কমিটির কার্যক্রম সক্রিয়করণ; শিক্ষার্থীদের মধ্যে মাদক পরিহারে বিতর্ক, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা এবং খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা।  

অধিদপ্তরের এক কর্মকর্তা জানান, বৈশ্বিক মহামারির কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পরে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলিতে মাদকবিরোধী শপথ পাঠ করলে ভালো ফল পাওয়া যাবে।  


সর্বশেষ সংবাদ