২৪ জানুয়ারি ২০২২, ২০:৩১

প্রতিদিন শিক্ষা প্রতিষ্ঠানের সুরক্ষার তথ্য আর পাঠাতে হবে না

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © টিডিসি ফটো

শিক্ষা প্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে প্রতিদিন গুগল ফর্মের মাধ্যমে আর তথ্য পাঠাতে হবে না। করোনা সংক্রমণে শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান বন্ধ থাকায় রবিবার (২৩ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এই নির্দেশনা দিয়েছে। দেশের সংশ্লিষ্ট সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে এই নির্দেশনা দেওয়া হয়।

আরও পড়ুন: ফেল করায় ২৩ শিক্ষার্থীকে ছাড়পত্র দিচ্ছে রাজউক স্কুল

অফিস আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইং থেকে গত ১১ জানুয়ারি শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিতভাবে সুরক্ষিত রাখতে নির্ধারিত চেকলিস্ট অনুযায়ী দৈনিক ভিত্তিতে গুগল ফর্মে তথ্য পাঠাতে জারি করা চিঠি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

দীর্ঘদিন পর দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুললে তখন করোনায় যাতে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত না হয়, সে জন্য প্রতিষ্ঠানগুলোকে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি সঠিকভাবে অনুসরণ, ক্লাস নেওয়ার পদ্ধতিসংক্রান্ত তথ্য প্রতিদিন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) পাঠানোর নির্দেশ দেয়।

আরও পড়ুন: কলা খেয়ে গিনেস বুকে নাম লেখালেন দশম শ্রেণীর ছাত্র 

মাউশির আদেশ বলা হয়ে ছিলো, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুর জন্য একটি গাইডলাইন এবং নির্দেশনাপত্র জারি করা হয়েছে। ওই গাইডলাইন ও নির্দেশনাপত্র এবং করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশে শিক্ষাপ্রতিষ্ঠান সুরক্ষিত রাখতে দৈনিক ভিত্তিতে মনিটরিংয়ের লক্ষ্যে একটি মনিটরিং চেকলিস্ট করা হয়। এ চেকলিস্টের তথ্য গুগল ডকসের মাধ্যমে প্রতিদিন বেলা তিনটার মধ্যে অধিদপ্তরে পাঠাতে হবে।