স্কুল-কলেজে সশরীরে পাঠদান চালুর প্রামাণ্যচিত্র প্রকাশ (ভিডিও)

চারটি প্রামাণ্যচিত্র প্রকাশ করেছে মাউশি
চারটি প্রামাণ্যচিত্র প্রকাশ করেছে মাউশি  © টিডিসি ফটো

করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর ধরে বন্ধ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। করোনা সংক্রমণ নিম্নমুখী হওয়ায় প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে সরকার। বন্ধ থাকা এসব শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে। গতকাল রবিবার (৫ সেপ্টেম্বর) বিকেলে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এমন পরিস্থিতিতে আবার শিক্ষা কার্যক্রম চালুর প্রস্তুতি নিতে স্কুল-কলেজগুলোকে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানতে উদ্বুদ্ধ করা, শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন করারসহ মোট ১৯ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। একইদিনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে সব স্কুল-কলেজগুলো খোলার প্রস্তুতি নিতে এ ১৯ দফা নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

এদিকে, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম চালুকরণ বিষয়ে নির্দেশনামূলক ৪টি প্রামাণ্যচিত্র প্রকাশ করেছে মাউশি। মাউশির মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক স্মারকে মাঠপর্যায়ের কর্মকর্তাদের প্রামাণ্যচিত্রগুলো বিস্তরণের যথাযথ নির্দেশনা প্রদানসহ মনিটরিং এর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

স্মারকে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম চালুকরণ বিষয়ে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থী-কর্মচারী, পরিচালনা পর্ষদ-অভিভাবকবৃন্দের জন্য চারটি নির্দেশনামূলক প্রামাণ্যচিত্র মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটের পাশাপাশি ফেসবুক পেজ এবং আমার ঘরে আমার স্কুলের ইউটিউব চ্যানেলে পাওয়া যাবে। প্রকাশিত চারটি প্রামাণ্যচিত্র প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

১নং প্রামাণ্যচিত্রটি প্রতিষ্ঠান প্রধান শিক্ষকমন্ডলী কর্মচারীদের জন্য নির্দেশনা

২নং প্রামাণ্যচিত্রটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্দেশনা; যা শিক্ষাপ্রতিষ্ঠান খুললে মাল্টিমিডিয়ার মাধ্যমে দেখানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে

৩নং প্রামাণ্যচিত্রটি অভিভাবকবৃন্দের জন্য নির্দেশনা

৪নং প্রামাণ্যচিত্রটি প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের জন্য নির্দেশনা


সর্বশেষ সংবাদ