শিক্ষকদের ভুল তথ্য সংশোধন হলেই পৌঁছে যাবে উপহারের টাকা

শিক্ষকদের ভুল তথ্য সংশোধন হলেই পৌঁছে যাবে উপহারের টাকা
শিক্ষকদের ভুল তথ্য সংশোধন হলেই পৌঁছে যাবে উপহারের টাকা  © ফাইল ছবি

ঈদুল ফিতরে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহারের টাকা পেয়েছিলেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নন-এমপিও শিক্ষকেরা। সেই অর্থ ছাড়ও হয়েছিল। তবে উপহারের এই টাকা এখনও শিক্ষকদের হাতে পৌঁছায়নি। শিক্ষকদের দেয়া তথ্যে ভুল থাকার কারণে এমনটি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, অনেক শিক্ষক আছেন যারা মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট খুলতে রাজি না। অনেকের আবার জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেছে বা অন্য কোনো সমস্যা আছে। এসব সমস্যা বিবেচনায় একসঙ্গে টাকা পাঠানো সম্ভব হয়নি।

তিনি বলেন, এখানে আমাদের কিছুই করার ছিল না। অনেক শিক্ষকের দেওয়া তথ্যে ঘাটতি রয়েছে, ভুল রয়েছ। এসব যত দ্রুত সম্ভব ঠিক করা হবে। এরপর সবার মোবাইলে টাকা চলে যাবে। বিষয়টি মন্ত্রণালয় অবগত রয়েছে।

জানা গেছে, উপহার হিসেবে ৭৪ কোটি ৮১ লাখ টাকা বরাদ্ধ পেয়েছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা। এখানে প্রত্যেক শিক্ষক মাথাপিছু পাঁচ হাজার টাকা এবং কর্মচারীরা আড়াই হাজার টাকা পেতেন। যা ছাড়ের এক সপ্তাহের মধ্যে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে পৌঁছে দেওয়ার কথা ছিল। কিন্তু সেটি করা হয়নি।

মাদরাসায় উপহার পাওয়া শিক্ষক-কর্মচারীদের সংখ্যা ১৭ হাজার ২৩৫ জন। সব মিলিয়ে এক লাখ ৬৭ হাজার ২২৫ জনের মধ্যে ৩০ হাজার ৩৪৮ জন অনুদানের টাকা পেয়েছেন। টাকা পাননি এক লাখ ৩৬ হাজার ৮৭৭ জন শিক্ষক-কর্মচারী। যা মোট শিক্ষকের ৮০ শতাংশেরও বেশি।

মাউশির প্রশাসন ও অর্থ বিভাগ জানায়, শিক্ষকদের ডাটাবেজ করতে গিয়ে তারা বেশ ভোগান্তিতে পড়েছেন। কারণ তথ্যের অমিল। এখন আবার নতুন করে এসব কাজ করতে হচ্ছে তাদের।


সর্বশেষ সংবাদ