বেসরকারি স্কুল-কলেজে নিয়োগে নতুন সুপারিশ

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

দেশের বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রন্থাগারিক ও কর্মচারী নিয়োগের ক্ষেত্রে নতুন সুপারিশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। শিক্ষাপ্রতিষ্ঠানে এই দুই পদে নিয়োগের স্বচ্ছতা আনতেই এমন সুপারিশ করা হয়েছে বলে মাউশি সূত্রে জানা গেছে।

ওই সূত্র জানায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে অনয়িম বন্ধের জন্য ২০০৫ সালে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) গঠন করে সরকার। তবে এনটিআরসিএ কেবল শিক্ষক নিয়োগের জন্যই সুপারিশ করতে পারে। গ্রন্থাগারিক ও কর্মচারী পদের জন্য পত্রিকায় বিজ্ঞান দিয়ে সরাসরি বিদ্যালয় কমিটি নিয়োগ দেয়া হয়। আর্থিক লেনদেনের মাধ্যমে এই নিয়োগ সম্পন্নের বেশ কিছু অভিযোগের প্রেক্ষিতে সুপারিশের নতুন নীতিমালা করার উদ্যোগ নেয়া হয়েছে।

সূত্র আরও জানায়, গ্রন্থাগারিক ও কর্মচারী নিয়োগ কিংবা অব্যাহতির ক্ষেত্রে স্বচ্ছতা আনতে আঞ্চলিক কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করা হয়েছে। এছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আয়-ব্যয়ে স্বচ্ছতা আনতে প্রতিবছর পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের (ডিআইএ) মাধ্যমে নিরীক্ষার ব্যবস্থা করা এবং প্রয়োজনে ডিআইএ’র জনবল বাড়াতেও সুপারিশ করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের জনবল বাড়ানোসহ দুটি নতুন সুপারিশ করা হয়েছে। তবে সুপারিশের কাগজগুলো এখনো আমার কাছে আসেনি। আসলে সেগুলো যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে।


সর্বশেষ সংবাদ