শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, অগ্রগতি জানতে চেয়েছে সরকার

  © প্রতীকি ছবি

দেশের সব মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তুরযুক্ত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য প্রস্তুত কিনা, আর প্রস্তুত না হলে কেন তা জানতে চেয়েছে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশি বলছে, ২২ জানুয়ারি এ সংক্রান্ত একটি গাইড লাইন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে। এটি বাস্তবায়নে সকল আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা কি নিজ অঞ্চল, জেলা এবং উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে কি না তা পরিবীক্ষণের মাধ্যমে নিশ্চিত করে ই-মেইলের মাধ্যমে জানাতে হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মাউশির মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন উইং এর সহকারী পরিচালক মোহছেনা বেগম স্বাক্ষরিত এক স্মারকে বিষয়টি জানানো হয়েছে। এটি সকল আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে গত ২২ জানুয়ারি এক নোটিশে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খোলার জন্য গাইডলাইন অনুযায়ী শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে গ্রহণ করতে প্রতিষ্ঠান প্রধানদের প্রতি নির্দেশনা দিয়েছিল মাউশি। নোটিশটিতে সই করেছিন মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক।

এর এক সপ্তাহ পর বৃহস্পতিবার ওই নোটিশে বলা হয়, “দেশের সকল মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরযুক্ত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে (সরকারি ও বেসরকারি) শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে ২২ জানুয়ারি একটি গাইড লাইন সকল শিক্ষাপ্রতিষ্ঠানে প্রেরণ করা হয়েছে। এ গাইড লাইন যথাযথ অনুসরণ করে সকল শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে নিজেদের প্রস্তুত কাছে কি না তা পরিবীক্ষণ করা প্রয়ােজন। সে লক্ষ্যে সকল আঞ্চলিক পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাগণ কি নিজ অঞ্চল, জেলা এবং উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে কি না তা পরিবীক্ষণ এর মাধ্যমে নিশ্চিত করবেন। কোন প্রতিষ্ঠান উক্ত গাইড লাইন যথাযথাভাবে বাস্তবায়ন না করে থাকলে, কেন বাস্তবায়ন করতে পারছে না তা মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন উইং এর পরিচালককে (director_mew_dshe@yahoo.com) ই-মেইলের মাধ্যমে অবহিত করবেন।

“এমতাবস্থায়, কোভিড-১৯ মােকাবিলার পাশাপাশি মুজিব বর্ষ উপলক্ষ্যে স্থায়ীভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলােকে স্বাস্থ্যসম্মত, নিরাপদ ও আনন্দময় প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে গাইড লাইন অনুসরণপূর্বক যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে কি না তা পরিবীক্ষণ করার নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।”


সর্বশেষ সংবাদ