যে নিয়মে শিক্ষার্থীদের ক্লাসে বসতে হবে

মাউশির গাইডলাইনে প্রকাশিত ক্লাস রুমের চিত্র
মাউশির গাইডলাইনে প্রকাশিত ক্লাস রুমের চিত্র  © টিডিসি ফটো

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্ততি নিতে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে এই প্রস্তুতি শেষ করতে বলা হয়েছে। ইউনিসেফের সহায়তায় তৈরি করা ওই নির্দেশনায় ক্লাসরুমে শিক্ষার্থীদের বসার একটি চিত্র প্রকাশ করা হয়েছে।

গাইডলাইন ২ এর ক’তে বলা হয়েছে, ক্লাসরুমের বেঞ্চগুলোর দৈর্ঘ ৫ ফুটের কম হলে প্রতিবেঞ্চে একজন করে শিক্ষার্থী বসবে। বেঞ্চের দৈর্ঘ যদি ৫ ফুট বা তার বেশি হয় তাহলে প্রতিবেঞ্চ দুইজন করে শিক্ষার্থী বসতে পারবে। ৩ ফিট দূরত্ব বজায় রেখে বেঞ্চগুলো বসাতে হবে। যেন শিক্ষার্থীদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় থাকে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হলেও এখনই সব শ্রেণির ক্লাস হচ্ছে না। ক্লাসের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীরা। এছাড়া মাধ্যমিকের দশম শ্রেণি ও উচ্চ মাধ্যমিকের দ্বাদশ শ্রেণির ক্লাস শুরুতেই নেয়া হবে। আর প্রাথমিকের চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস নেয়া হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রায় ৬০টি নির্দেশনা প্রস্তুত রাখা হয়েছে। এরমধ্যে রয়েছে, একটি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। শিক্ষার্থীদের প্রবেশ ও বেরিয়ে যাওয়ার পথ আলদা হতে হবে। ক্লাসের আয়তনের ওপর শিক্ষার্থীর সংখ্যা নির্ভর করবে। পাশাপাশি প্রতিষ্ঠানের সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। মাস্ক সরবরাহ হবে স্কুল থেকে। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা থাকবে।

স্কুলের শ্রেণীকক্ষ, টয়লেট, স্কুল প্রাঙ্গণ পরিচ্ছন্ন করতে নির্দেশনা দেয়া হবে। বেসরকারি স্কুল নিজস্ব তহবিল থেকে খরচ বহন করবে। আর সরকারি স্কুলগুলোর খরচ দেবে সরকার।


সর্বশেষ সংবাদ