২২ অক্টোবর ২০২০, ১৮:০১

শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফি ছাড়ের নির্দেশনা আগামী সপ্তাহে: মহাপরিচালক

প্রফেসর সৈয়দ গোলাম ফারুক  © ফাইল ফটো

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন টিউশন ফি’র উপর ছাড় দিতে নতুন নির্দেশনা জারি করতে যাচ্ছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আগামী সপ্তাহে এই নির্দেশনা জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তথ্যমতে, চলমান করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও অনেক প্রতিষ্ঠান টিউশন ফি আদায়ে চাপ দিয়ে আসছিল। এ অবস্থায় টিউশন ফি কমানোর দাবি জানিয়ে আসছিলেন শিক্ষার্থী-অভিভাবকরা। সবার কথা চিন্তা করে টিউশন ফি আদায়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে নমনীয়তা দেখানোর আহবান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরই প্রেক্ষিতে টিউশন ফি আদায়ে নতুন নির্দেশনা জারি করতে যাচ্ছে মাউশি।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক বৃহস্পতিবার (২২ অক্টোবর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে টিউশন ফি আদায়ে নতুন নির্দেশনা তৈরির কাজ চলছে। আশা করছি আগামী সপ্তাহের মধ্যে এটি প্রকাশ করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, করোনা পরিস্থিতির মধ্যে কিছু অভিভাবক নানাভাবে আর্থিক সংকটের মধ্যে পড়েছেন। তাদের সন্তানদের টিউশন ফি আদায়ে কিছুটা ছাড় দিতে এবং টিউশন ফি আদায়ে চাপ প্রয়োগ না করতে নির্দেশনায় বলা হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বিস্তার রোধে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়িয়ে তা আগামী ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টিভি ও ভার্চুয়াল মাধ্যমে পাঠদান অব্যাহত রয়েছে।