১৭ সেপ্টেম্বর ২০২৪, ২২:৪৭

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান কর্মকর্তা-কর্মচারীরা

বৈষম্য নিরসনে সাত দফা দাবিতে শিক্ষা ভবনে অবস্থান কর্মসূচি  © সংগৃহীত

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চেয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সব প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরা। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বৈষম্য নিরসনে সাত দফা দাবিতে রাজধানীর গণি রোডে অবস্থিত শিক্ষা ভবনে অবস্থান কর্মসূচি শেষে সমাবেশ করে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (বামাউশি) সরকারি কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ।

সমাবেশে বক্তব্য রাখেন মাধ্যমিক শিক্ষা অফিসার কল্যাণ সমিতির সভাপতি মো. লিয়াকত আলী, সাধারণ সম্পাদক মো. আজিজুল হক খোকন, বামাউশি কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের মহাসচিব মো. অহিদুর রহমান প্রমুখ।

আরও পড়ুন : বদলি চালুর সুফল পাবেন না বেশির ভাগ এমপিওভুক্ত শিক্ষক

বক্তারা বলেন, গত ৩১ বছর ধরে অনাদর, অবজ্ঞা এবং বৈষম্যের ছায়ায় মাথা নিচু করে আমরা দাঁড়িয়ে আছি। ছাত্র-জনতার বিপ্লবের মাধ্যমে যে নতুন দিগন্তের উন্মোচন হয়েছে তার ফলে আমরা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছি। আমাদের দাবিগুলো বাস্তবায়িত হলে শিক্ষা খাতের বঞ্চনা ও বৈষম্যের অবসান ঘটবে।

আরও পড়ুন : আ’লীগ সিন্ডিকেটের কর্মকর্তাকে মাউশিতে ‘প্রাইজ পোস্টিং’, শিক্ষা ক্যাডারে ক্ষোভ

বামাউশি কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের পক্ষ থেকে সাত দফা দাবি তুলে ধরা হয়। সেগুলো হলো, পদোন্নতির মাধ্যমে জেলা শিক্ষা অফিসারের শতভাগ পদে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার পদায়ন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের শূন্য পদে সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের পদায়ন, প্রশাসনিক পদে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ দপ্তরে কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি ও পদায়নের ব্যবস্থা,  মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, বৈষম্যের শিকার প্রধান শিক্ষকদের ঢাকার স্কুলে পদায়ন, মাউশির নিয়োগ বিধি-২০২১ সংশোধন করে সকল পদে ৮০ শতাংশ পদোন্নতি ব্যবস্থা এবং একটি শিক্ষা সংস্কার কমিশন গঠন করা।