পরিবেশ সংরক্ষণে বিশেষ বার্তা দিয়ে শেষ হলো ‘ন্যাশনাল ন্যাচার সামিট’

নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব
১২তম ন্যাশনাল ন্যাচার সামিট-২০২১  © টিডিসি ফটো

নটরডেম ন্যাচার স্টাডি ক্লাব কর্তৃক আয়োজিত ‘১২তম ন্যাশনাল ন্যাচার সামিট-২০২১’র পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শুক্রবার (৩০ অক্টোবর) বিকেলে নটরডেম কলেজের অডিটোরিয়ামে বিভিন্ন ক্যাটাগরির প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল দ্যা ডেইলি ক্যাম্পাস। 

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনএমপিসি ইকো ক্লাবের মডারেটর  মো. আনোয়ার সাদাত, নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের মডারেটর বিপ্লব কুমার দেব। এছাড়াও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন নটরডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত  পিউস রোজারিও, সিএসসি।  

প্রাণ-প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে তরুণদের উদ্বুদ্ধ করার এই আয়োজনে ৫টি ক্যাটাগরিতে ভিন্ন ভিন্ন থিমে প্রাথমিক স্তরে ১-৫ শ্রেণি, জুনিয়র স্তরে ৬-৮ম শ্রেণি, মাধ্যমিক স্তরে ৯-১০ম, উচ্চ মাধ্যমিক স্তরে ১১-১২তম শ্রেণি ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ আয়োজনে অংশগ্রহণ করেছে ১ হাজার ২০০ এর অধিক শিক্ষার্থী।

এছাড়াও আর্ট কম্পিটিশন (প্রাথমিক), ফটো কনটেস্ট (আমার প্রকৃতি, প্রাথমিক), এলোমেলো শব্দ (প্রাথমিক), কুইজ (জুনিয়র), গ্রীণ বী (জুনিয়র, মাধ্যমিক), গ্রীন ম্যারাথন (উচ্চ মাধ্যমিক), ইয়্যুথ রিপোর্টার অব দ্যা ইনভায়রনমেন্ট (উচ্চ মাধ্যমিক) ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়েছে এ আয়োজনে।

পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ এবং পরিবেশের প্রতি তরুণদের সংরক্ষণশীল মনোভাব তৈরির জন্য বাংলাদেশের প্রথম ন্যাচার ক্লাব নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের এ আয়োজনে গত দুইদিন থেকে বিভিন্ন প্রতিযোগিতামূলক প্রোগ্রাম সম্পন্ন হয়েছে। এতে রাজধানীর বিভিন্ন প্রায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। আয়োজক ও অতিথিদের প্রত্যাশা, এই আয়োজনের মাধ্যমে তরুণ ও ক্ষুদে শিক্ষার্থীদের পরিবেশের প্রতি যত্নবান ও প্রকৃতি সংরক্ষণে উদ্বুদ্ধ করবে।

নটরডেম ন্যাচার স্টাডি ক্লাবের প্রেসিডেন্ট সৌমিত্র ঘোষ বলেন, দু’দিন ব্যাপী এই আয়োজনে শিশু থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেছে। আমাদের এবারের আয়োজনে কোন কাগজ ব্যবহার করা হয়নি। পরিবেশ সংরক্ষণে সকলকে বিশেষ করে তরুণদের উদ্বুদ্ধ করতেই আমাদের এই আয়োজন। পরিবেশ সংরক্ষণে সকলে সচেতন হলেও আমাদের পরিবেশ আরও বেশি সংরক্ষিত হবে।

তিনি আরও বলেন, এই আয়োজনে আমাদের সাথে দ্যা ডেইলি ক্যাম্পাস অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে ছিল, যা সত্যিই আনন্দের। আমরা আশা করছি, সামনের দিনেও দ্যা ডেইলি ক্যাম্পাস আমাদের সাথে থাকবে।


সর্বশেষ সংবাদ