সোভারেন এশিয়ান আর্ট পুরস্কারের জন্য মনোনীত ঢাবির ইমতিয়াজ রাসেল

সোভারেন এশিয়ান আর্ট পুরস্কারের জন্য মনোনীত ঢাবির ইমতিয়াজ রাসেল
শিল্পী ইমতিয়াজ রাসেল  © ছবি : সংগৃহীত

সোভারেন এশিয়ান আর্ট ২০২১ পুরস্কারের জন্য এশিয়ার শিল্পীদের ৩০টি শিল্পকর্ম মনোনীত হয়েছে। আর সেই আর্ট এক্সিবিশনে নিজের শিল্পকর্ম দিয়ে স্থান করে নিয়েছেন বাংলাদেশী শিল্পী ইমতিয়াজ রাসেল। এই আর্ট এক্সিবিশনটি হংকংয়ের বিখ্যাত নাইন কুইন রোডের সেন্ট্রাল ভবনে ৫ মে থেকে ১৬ মে পর্যন্ত প্রদর্শিত হবে। অনলাইন ভোট এবং হংকং এ প্রদর্শনীর মাধ্যমে একজন বিজয়ী নির্বাচন করা হবে। 

তিনি এশিয়ার মধ্যে সম্মানজনক পুরষ্কারে জন্য মনোনীত হয়েছেন। তিনি এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩০ জন শিল্পীর মধ্যে একজন। তার মনোনীত শিল্পকর্মটির নাম 'বাস ভ্রমণ'। শিল্পী রাসেল ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ফিলিপাইন, তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, চীন, জাপান, ইরান, সিঙ্গাপুর, থাইল্যান্ড, কিরগিজস্তান, শ্রীলঙ্কার, কম্বোডিয়া এবং আয়োজক হংকংয়ের শিল্পীদের সাথে প্রতিযোগিতা করছেন।

বাংলাদেশী শিল্পী ইমতিয়াজ রাসেল ২০১৯ সালে কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে চিত্রাঙ্কনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এর আগে তিনি ২০১৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে চিত্রকলায় স্নাতক ডিগ্রি শেষ করার পরে উচ্চশিক্ষার জন্য কলকাতায় যান।

ভিজ্যুয়াল ভাষার মাধ্যমে তার ভ্রমণের অভিজ্ঞতাগুলো তিনি ভিন্নভাবে উপস্থাপন করেছেন।

তার 'বাস ভ্রমণ' শিম্পকর্মটি নিয়ে তিনি সংবাদ সংস্থা ইউএনবিকে বলেন, আমার ভ্রমণ অভিজ্ঞতাগুলো আমি ল্যান্ডস্ক্যাপে আমার দৃষ্টিকোণ থেকে নতুনভাবে উপস্থাপন করেছি। আমি বাস ভ্রমণের সময় মানুষদের পর্যবেক্ষণ করতাম। চিত্রকর্মটিতে আমি স্থানীয় সম্প্রদায়ের বৈশিষ্ট্য, সমাজ এবং পরিস্থিতির সাথে যোগাযোগ করার চেষ্টা করেছি।

এছাড়াও শিল্পী ইমতিয়াজ রাসেল বৃহত্তর আর্ট ফাউন্ডেশন (২০২০) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় (২০১৬) চারুকলা অনুষদ থেকে কাজী আবদুল বাসেত স্মৃতি পুরস্কার অর্জন করেছেন।


মন্তব্য