ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটে ক্লাস বর্জন

করোনা ভাইরাসের আতঙ্কে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের শিক্ষার্থীরা অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে। এদিকে করোনার কারণে একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে—এমন খবর ছড়িয়ে পড়ার পর হল ছাড়তে শুরু করেন ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরাও। এছাড়া রাজধানীর বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিও জোরদার হচ্ছে।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় আজ রবিবার থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০টি বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। শনিবার তারা এ বন্ধের ষোষণা দেন। এছাড়া বেশ কিছু বিভাগের শিক্ষার্থীরা ক্লাস ও পরীক্ষা বন্ধের জন্য নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষা পেতে অবিলম্বে ক্লাস-পরীক্ষা বন্ধের দাবিতে অনশনে বসেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থী। বন্ধ ঘোষণা না করা পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন এই শিক্ষার্থীরা।

তবে করোনায় আতঙ্কগ্রস্থ না হতে আহবান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমাদেরকে সচেতন হতে হবে,পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে আতঙ্কগ্রস্থ হওয়া যাবে না। বিভিন্ন শিষ্টাচার অনুসরণ করতে হবে। অমানবিক হওয়া যাবে না আমরা যদি সকল ক্ষেত্রে দায়িত্বশীল, সচেতন ও সতর্ক থাকি তাহলে সমাজের অনেক অনাকাঙ্খিত ঘটনা এড়ানো সম্ভব।

বিশ্ববিদ্যালয় বন্ধ হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, আমরা এ ব্যাপারে এখনো কোন আনুষ্ঠানিক আলোচনায় সিদ্ধান্ত গ্রহণ করিনি।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত থাকতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সব বিভাগের শিক্ষার্থীরা ক্লাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। প্রত্যেক বিভাগের শ্রেণি প্রতিনিধিরা (সিআর) গত শুক্রবার রাতে এ সিদ্ধান্ত নেন। এরই মধ্যে শিক্ষার্থীদের এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এরই অংশ হিসেবে গতকাল শিক্ষার্থীরা ক্লাসে যাননি। তবে ক্লাস বর্জন অব্যাহত রাখবেন কি না সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো চূড়ান্ত সিদ্ধান্ত দেয়নি এখনো।

বুয়েটের ১৫ ব্যাচের এক শিক্ষার্থী নাম প্রকাশ না করে বলেন, প্রাথমিকভাবে করোনাভাইরাসের কারণে গতকাল ক্লাসে যাননি তাঁঁরা। এর আগে সব ব্যাচের সিআর মিলে আগামী এক-দুই সপ্তাহ ক্লাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এটা ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালককে জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজেরা বসে সিদ্ধান্ত নিবে বলে তাঁদের জানানো হয়েছে।

বুয়েট ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান বলেন, ‘বেশির ভাগ বিভাগেই শিক্ষার্থীরা ক্লাসে আসেনি। তবে ঠিক কী কারণে ক্লাসে আসেনি, সেটা বলতে পারব না। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা হয়েছে গত বৃহস্পতিবার। রেওয়াজ আছে প্রতিযোগিতার পরদিন শিক্ষার্থীরা ক্লাসে আসে না। এবারও কি সেটা ক্রীড়া প্রতিযোগিতার কারণে না করনার আতঙ্কে সেটা পরবর্তী ক্লাসের দিন উপস্থিতির হার দেখে বোঝা যাবে।’

করোনার কারণে একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে—এমন খবর ছড়িয়ে পড়ার পর হল ছাড়তে শুরু করেন ঢাকা মেডিক্যাল কলেজের শিক্ষার্থীরা। কলেজ কর্তৃপক্ষ বলছে, কার্যক্রম স্বাভাবিক রয়েছে। করোনা মোকাবেলায় আজ রবিবার একাডেমিক কাউন্সিলের সভা ডাকা হয়েছে।

কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদ বলেন, ‘ঢাকা মেডিক্যাল কলেজের সমস্ত ক্লাস চলছে। সরকারিভাবে যেদিন সকল স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হবে, সেদিনই ঢাকা মেডিক্যাল কলেজ বন্ধ করা হবে, তার আগে নয়।’


সর্বশেষ সংবাদ