ঢাবির বাস কোথায়— জানাবে মোবাইল অ্যাপ

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৮তম প্রতিষ্ঠাবার্ষিকীতে স্বতন্ত্র জোট ‘লাল বাস’ মোবাইল অ্যাপ্লিকেশন লঞ্চ করতে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহনব্যবস্থা সহজীকরণে সাহায্য করবে ‘লাল বাস’ অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসগুলোর অবস্থান তাৎক্ষণিকভাবে ম্যাপে দেখা যাবে।

সবগুলো রুটের বাসের শিডিউলও দেখা যাবে এই অ্যাপে। এছাড়া কোনো বাস নিকটবর্তী এলাকায় চলে এলে এলার্মের মাধ্যমে বাসের জন্য অপেক্ষমাণ শিক্ষার্থীকে সতর্কবার্তা দিবে এটি। এজন্য ব্যবহারকারী এরিয়া ঠিক করে রাখতে পারবেন, যার মধ্যে বাস এলেই তার মোবাইলে একটি সতর্কবার্তা বাজবে।

‘লাল বাস’ মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরী করেছেন বিগত ডাকসু নির্বাচনে স্বতন্ত্র জোট থেকে ছাত্র পরিবহন সম্পাদক পদপ্রার্থী এবং কম্পিউটার প্রকৌশল বিভাগের ছাত্র তাওহিদ তানজিম। অ্যাপভিত্তিক পরিবহনব্যবস্থা তৈরী স্বতন্ত্র জোটের নির্বাচনী ইশতেহারের অংশ ছিল। এই অ্যাপটিতে ডেভেলপার হিসেবে আরো কাজ করেছেন কম্পিউটার প্রকৌশল বিভাগের আরেক শিক্ষার্থী সাকিব জোবায়েদ।

সোমবার থেকে এই অ্যাপটি ইনস্টল করা যাচ্ছে গুগল প্লে স্টোর থেকে। আপাতত শুধুমাত্র এন্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি বিনামূল্যে ইনস্টল ও ব্যবহার করা যাবে। প্লে স্টোরে পাওয়া যাবে https://bit.ly/2XgrAPW লিংকে।

কোন বাসের অবস্থান তাৎক্ষণিকভাবে জানতে হলে ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়বে। তবে বাসের সময়সূচী এবং রুট অফলাইনেই দেখা যাবে। এছাড়া রাস্তার ট্রাফিকের অবস্থাও দেখা যাবে অ্যাপে। প্রতিটি বাসের রুট এনিমেশনের মাধ্যমে ম্যাপে দেখা যাবে এতে।
অ্যাপটিতে দুটি মোড আছে। এডমিন মোড ও ইউজার মোড। বাসে থাকা এডমিনের মোবাইল থেকে ডাটা সংগ্রহ করে ব্যবহারকীরেদেরকে বাসটির অবস্থান দেখাবে লাল বাস অ্যাপ।

ঢাকা শহরে রাস্তায় ট্রাফিকের অবস্থা বোঝা দায়। শিক্ষার্থীদেরকে ক্যাম্পাসে আসার সময় তাই বাসের জন্য অপেক্ষা করতে হয় দীর্ঘ সময় ধরে। কিন্তু এই অ্যাপের মাধ্যেমে বাস ছেড়ে আসার পর থেকে সেটিকে ম্যাপে দেখা যাবে। এবং বাস কাছাকাছি এলে এলার্মের মাধ্যমে শিক্ষার্থী বাসের জন্য প্রস্তুত হতে পারবে। বাস ঠিক কতদূর থাকলে এলার্ম বাজবে, সেটি ব্যবহারকারী নিজেই ঠিক করতে পারবে।
স্বতন্ত্র জোট শিক্ষার্থীদের কল্যাণে কাজ করতে দৃঢ়প্রতিজ্ঞ। এরই অংশ হিসেবে তৈরী করা হয়েছে এই অ্যাপ। অ্যাপটিকে আরো কার্যকর করে তোলার জন্য স্বতন্ত্র জোট বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতা কামনা করছে।


সর্বশেষ সংবাদ