ডাকসু: প্রহসনের প্রতিবাদে ঢাবির সাবেক শিক্ষার্থীও

শাহবাগে ঢাবির সাবেক শিক্ষার্থীদের বিক্ষোভ
শাহবাগে ঢাবির সাবেক শিক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলো আজ সোমবার। কিন্তু নির্বাচনকে ঘিরে রয়েছে নানা অভিযোগ। ভোট কেন্দ্রের ব্যালট বাক্স আগে থেকে ভর্তি করা, কেন্দ্রে প্রার্থীদের ঢুুকতে না দেওয়া, ছাত্রলীগের একক আধিপত্য নানা অভিযোগে নির্বাচন বর্জন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল, কোটা,স্বতন্ত্রসহ বাম সংগঠনগুলো।

এদিকে,ডাকসু নির্বাচন পুনরায় করার দাবি জানিয়েছে ঢাকা বিশ্বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। প্রহসনের নির্বাচন বাতিল করে নতুন তফসিল ঘোষণা করে নির্বাচনের করার জন্য তারা প্রতিবাদ সমাবেশ করেছে। সোমবার বিকাল ৫টায় জাতীয় জাদুঘরের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক শিক্ষার্থীর ব্যানারে তারা এই প্রতিবাদ সমাবেশ করে।

প্রতিবাদ সমাবেশে সাবেক ছাত্র সৈকত মল্লিক বলেন, দীর্ঘ ২৮ বছর পর যে নির্বাচন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা বাংলাদেশের মানুষকে আন্দোলিত করেছিল সেই আশা আকাঙ্কা তীব্রভাবে নিন্দিত হয়েছে। এই নির্বাচন হয়েছে প্রহসনের নির্বাচন। প্রত্যেকটা হলে কারচুপি হয়েছে। এই নির্বাচনে সাবেক নেতারা মর্মাহত হয়েছে, যারা আন্দোলন করেছিল তারাও মর্মাহত হয়েছে। অতীতে এমন প্রহসনের নির্বাচন হয় নাই। তাই আসাদের দাবি,নতুন করে তফসিল ঘোষণা করে পুনরায় নির্বাচন দিতে হবে।

জুল হাসার বাবু বলেন, আমরা এখানে সমাবেত হয়েছি হতাশ হয়ে,মর্মাহত হয়ে। আজকের এই নির্বাচন প্রহাসনের নির্বাচন । আজকের এই নির্বাচনে ছাত্রদের প্রতিনিধি হওয়া কথা ছিল।

কিন্তু হয় নাই। গত ৩০ ডিসেম্বর নির্বাচনের মধ্য দিয়ে আমাদের মাঝে এক ধরনের শঙ্কা তৈরি হয়, নির্বাচন কী হবে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আমাদের আশা ছিল এ রকম কিছু হবে না। কিন্তু দেখলাম, ঢাকা বিশ্বিদ্যালয়ের শিক্ষকরা সরকারের পাঁচাটা গোলামে পরিণত হয়েছে। সরকারের দলকে জিতানোর জন্য উঠে পড়ে লেগেছে।

সুস্মিতা বলেন, আজকের এই নির্বাচন ঢাকা বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছে। জাতীয় নির্বাচনের মত তারা ভোট কেন্দ্র দখল করেছে। প্রশাসন ভোট চুরির ব্যাপারে ছাত্রদের উদ্ভোদ্ধ করেছে। সরকার দলকে জিতানোর জন্য চেষ্টা চালিয়েছে। আমরা ধিক্কার জানাই প্রশাসনের প্রতি যারা প্রহসের নির্বাচন দিয়েছে। আমরা এই নির্বাচন বয়কট করছি। আমরা দাবি জানাচ্ছি, নতুন করে তফসিল ঘোষণা করে নির্বাচন দেওয়া হোক।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র জুলহাস নাঈম বাবু, ফিরোজ আহমেদ,কাফি রতন, শওকত মল্লিক, সুষ্মিতাসহ আরো অনেক শিক্ষার্থী উপস্থিত ছিল।


সর্বশেষ সংবাদ