জাহাঙ্গীরনগরে ‘জাতীয় বিতর্ক উৎসব’ অনুষ্ঠিত

উৎসব
জাতীয় বিতর্ক উৎসব ২০২১  © টিডিসি ফটো

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও'র) আয়োজনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘জাতীয় বিতর্ক উৎসব-২০২১’ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) রাতে সেলিম আল দীন মুক্তমঞ্চে পুরস্কার বিতরণের মাধ্যমে উৎসবের সমাপন হয়।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) ও রানার আপ হয়েছে চট্টগ্রাম ইউনিভার্সিটি ডিবেট সোসাইটি (সিইউডিএস)।

এ পর্যায়ে ‘ডিবেটার অব দ্য ফাইনাল’ হন জেইউডিও'র অর্জন ত্রিপুরা এবং 'ডিবেটার অব দ্য টুর্নামেন্ট হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেক্সটাইলের এস এ সাগর।

বিতর্কে, কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন ঢাকা কলেজ ও রানার আপ হয়েছে বীরশ্রেষ্ঠ নূরমোহাম্মদ পাবলিক স্কুল এন্ড কলেজ।

স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন হয় বীরশেষ্ঠ নূরমোহাম্মদ পাবলিক স্কুল এন্ড কলেজ এবং রানার আপ সিলেট গভঃ পাইলট হাই স্কুল।

অন্যদিকে বারোয়ারী বিতর্কে প্রথম হয়েছেন সাদমান রহমান শাবাব (মনিপুর উচ্চবিদ্যালয়), দ্বিতীয় মিরাজুল ইসলাম (ঢাকা কলেজ) ও তৃতীয় হয়েছেন সৈয়দুর রহমান (ঢাকা কলেজ)।

বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারী বিতর্কে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন রোকেয়া আশা, হাসান মাহমুদ সম্রাট ও প্রাপ্তি তাপসী। তারা সবাই জেইউডিও'র সদস্য।

এর আগে, শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামে সেমি ফাইনাল ও ফাইনাল পর্ব অনুষ্ঠিত হয়।

‘কণ্ঠে ভাঙ্গুক কালের প্রাচীর’ স্লোগানে গত ৮ অক্টোবর থেকে শুরু হওয়া সংসদীয় ধারার এ বিতর্ক উৎসবে মোট ৯৬টি দল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ক্যাটাগরিতে অংশগ্রহণ করে। বিতর্ক উৎসবটির প্রিলিমিনারী ও কোয়ার্টার ফাইনাল অনলাইন মাধ্যম জুম ও ডিসকর্ডে অনুষ্ঠিত হয়েছে।

এবছর জেইউডিও ১৬তম আন্তঃবিশ্ববিদ্যালয়, ১০ম আন্তঃকলেজ ও ১০ম আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতার সমন্বয়ে “জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২১” আয়োজন করে। এতে ৩০০ জন বিতার্কিক অংশ গ্রহণ করেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক আলমগীর কবির, জেইউডিও মডারেটর ও ইতিহাস বিভাগের অধ্যাপক এটিএম আতিকুর রহমান, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদা বেগম, জেইউডিও'র সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মামুন চৌধুরী ও জেইউডিও সভাপতি সাইমুম মৌসুমী বৃষ্টি প্রমুখ।


x

সর্বশেষ সংবাদ