নোবিপ্রবিতে কাল থেকে শুরু ‌‌‘রক্তাক্ত বিপ্লব’

বিপ্লব
‘রক্তাক্ত বিপ্লব’   © টিডিসি ফটো

‘রক্তাক্ত বিপ্লব’ শীর্ষক মুজিববর্ষ জাতীয় বিতর্ক উৎসব ২০২১ আয়োজন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (নোবিপ্রবিডিএস)। আগামীকাল বৃহস্পতিবার (২০ মে) থেকে শুরু হয়ে তিন দিনব্যাপী বিতর্ক উৎসব শেষ হবে ২২ মে।

এ বিতর্ক উৎসবের স্লোগান থাকবে ‘শিকল ভাঙ্গার কণ্ঠস্বরের অনুনাদ’ স্লোগানে এ বিতর্ক উৎসবটি ‘ডিস্কর্ডে’ অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণ করবে ২৮টি সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৩২টি বিতর্ক ক্লাব। প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ের খ্যাতনামা বর্তমান ও সাবেক মিলিয়ে ২৪ জনের মূল বিচারক পর্ষদ থাকবে। এছাড়া থাকবে আমন্ত্রিত ও স্বতন্ত্র মিলিয়ে ৬০ জনের বিচারক প্যানেল। ২২ মে সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে সম্পন্ন হবে বিতর্ক উৎসব।

আন্তঃক্লাব এশিয়ান সাংসদীয় পদ্ধতিতে শতাধিক বিতার্কিক অংশগ্রহণ করবে এই বিতর্ক প্রতিযোগিতায়। রেজিষ্ট্রেশন করা ৫০ দল থেকে মূল বিতর্ক প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হয় ৩২টি দল।

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি সৈয়দ মুমতাহিন মান্নান সিয়াম বলেন, ২০২০ সালের শুরুর দিকে যখন কোভিড লকডাউনের কারণে একাডেমিক পড়াশোনা, মানসিক ও পারিপার্শ্বিক অবস্থা একেবারেই বিপর্যস্ত। সেই সময়ে অনলাইনে বিতর্ক চর্চা নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির জন্য আশীর্বাদ হয়ে আসে। বিপ্লবের মতো একটি ভিন্নধর্মী থিম নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটির ডিজাইন ও বিচারক পর্ষদ বাংলা বিতর্ক সার্কিটে এক অভাবনীয় সাড়া ফেলে।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. জিসান বলেন, জাতীয় বিতর্ক উৎসব ২০২১ ‘রক্তাক্ত বিপ্লব’ আমাদের জন্য একটি বিপ্লব বটে, যুক্তির বিপ্লব। এই প্রতিযোগিতায় আমরা যে বিষয়গুলো মাথায় রেখেছি সেগুলো হলো ভালো বিচারকবৃন্দ, অধিক ক্লাবের অংশগ্রহণ, কিছু ভালো বিতার্কিক, ভালো মোশন এবং কিছু ভালো বিচারকের বিশ্লেষণ। নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির এই বিপ্লবে অংশগ্রহণকারী সকলের কাছে আমরা কৃতজ্ঞ।

আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে দ্যা ডেইলি ক্যাম্পাস, সময় টিভি, দৈনিক আমার সংবাদ, বার্তাবাজার, Learn Time, নোবিপ্রবিসাস ও NSTU TV।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x