২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৫

৬ষ্ঠ অস্টডিসি আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী জবি, রানারআপ জাককানইবি 

  © টিডিসি ফটো

আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি ডিবেটিং ক্লাব (এইউএসটিডিসি) আয়োজিত ৬ষ্ঠ জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং রানার আপ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির (জেকেকেএনআইইউডিএস) টিম ‘বিদ্রোহী’।

শনিবার (২১ সেপ্টেম্বর) দিনব্যাপী প্রতিযোগিতায় দেশসেরা ৩২ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম হয়ে ওঠে নজরুল বিশ্ববিদ্যালয়। প্রতিযোগিতায় সেমিফাইনালে বুটেক্স টিমকে হারিয়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের টিম ফাইনালে ওঠে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে।

প্রতিযোগিতাটি সারাদেশের ৩২টি বিশ্ববিদ্যালয়ের টিম নিয়ে আয়োজিত হয়, যেখানে প্রতিটি দল নিজেদের যুক্তি ও বুদ্ধিমত্তার প্রমাণ দেখিয়ে সামনে এগিয়ে যায়। নজরুল বিশ্ববিদ্যালয়ের ‘বিদ্রোহী’ টিম তাদের অসাধারণ পারফরম্যান্সের মাধ্যমে সবার নজর কাড়তে সক্ষম হয়।

সেমিফাইনালে বুটেক্সকে হারানোর পর টিম ‘বিদ্রোহী’ ফাইনালে ওঠে, যেখানে তারা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাথে তুমুল প্রতিযোগিতায় অংশ নেয়। টিমের প্রতিটি সদস্যের যুক্তির প্রখরতা ও দলীয় সংহতি তাদের এই অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর তারা রানার্স আপ হয়, যা নজরুল বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ইতিহাসে জাতীয় পর্যায়ে প্রথমবারের মতো বড় অর্জন।

‘বিদ্রোহী’ টিমের সদস্যরা হলেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ১৬তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ ইশরাক লাবিব, ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থী আফরাজুর রহমান রাহাত এবং অর্থনীতি বিভাগের ১৭তম ব্যাচের শিক্ষার্থী কামরুজ্জামান। ‘বিদ্রোহী’ টিমের এই সাফল্য নজরুল বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সংস্কৃতির জন্য একটি মাইলফলক হিসেবে প্রশংসায় ভাসছে।

প্রতিযোগী ফিল্ম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষার্থী আফরাজুর রহমান রাহাত বলেন, ‘পুরো টুর্নামেন্টে ৬ টা ম্যাচ অপরাজিত থেকে ফাইনালে গিয়ে ৩-২ ব্যালটে হারাটা কষ্টের ব্যাপার। তবে ঢাবি, রাবিসহ অনেক প্রতিষ্ঠানকে হারিয়ে রানারআপ হওয়া গর্বিত হওয়ার মতো।’

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী কামরুজ্জামান বলেন, ‘অনেকদিন ধরে আমাদের ডিবেটিং সোসাইটির লালিত আকাঙ্ক্ষা ছিল একটা ন্যাশনাল কম্পিটিশনে বড় কিছু করার। আমাদের ডিবেটিং সোসাইটির প্রাক্তনসহ বর্তমান প্রত্যেক সদস্যের জন্য এটি আনন্দের।’

ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী আব্দুল্লাহ ইশরাক লাবিব বলেন, ‘বড় অর্জনের জন্য আমাদের এতদিন অপেক্ষা করতে হলো সুযোগ সুবিধার অভাবের কারণে। অন্যান্য প্রায় সব বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাবের জন্য বাজেট থাকলেও আমরা কোনো বাজেট পাই না। এমনকি আমাদের বিতর্ক চর্চার জন্য কোনো রুমও নেই। কেন্দ্রীয় ভাবে আলাদা রুম এবং প্রতিটা হলের ভেতরে বিতর্কের জন্য রুম পেলে আমরা আরও ভালোভাবে চর্চা করতে পারবো।আমরা বিশ্বাস করি,পর্যাপ্ত সুযোগ সুবিধা পেলে আমরা নিয়মিত এমন অর্জন এনে দেয়ার সক্ষমতা অর্জন করতে পারবো।’