২৫ আগস্ট ২০২২, ০৮:২৯

দিনভর আটকে রেখে রাতে ছাত্রকে পুলিশে দিলেন চবির প্রক্টর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে প্রায় ৯ ঘণ্টা আটকে রেখে পুলিশের হাতে তুলে দিয়েছে প্রক্টরিয়াল বডি। নাশকতাকারী সন্দেহে তাকে পুলিশে দেওয়া হয়েছে। ছাত্র অধিকার পরিষদের ওই কর্মীর নাম জোবায়ের হোসেন। তিনি আইন বিভাগের প্রথম বর্ষের ছাত্র।

জানা গেছে, অটোরিকশা ও রিকশা চলাচলের বিকল্প চক্রাকার বাস চালুর দাবিতে বুধবার বেলা ১১টায় মানববন্ধন করেন একদল শিক্ষার্থী। এতে জোবাযেরও ছিলেন। পাঁচ মিনিট পরেই প্রক্টরের গাড়ি এসে মানববন্ধনে থাকা শিক্ষার্থীদের দাবির বিষয়টি প্রক্টর কার্যালয়ে গিয়ে জানানোর প্রস্তাব দেন। শিক্ষার্থীরা রাজি হলে আটজন শিক্ষার্থী সেখানে যান।

তবে জোবায়েরকে আটকে রেখে বাকিদের চলে যেতে বলেন সহকারী প্রক্টরেরা। রাত ৯টার দিকে তাঁকে তুলে দেওয়া হয় পুলিশের হাতে। মানববন্ধনে থাকা এক শিক্ষার্থী বলেন, ডেকে নিয়ে জোবায়েরের বিরুদ্ধে প্রক্টর ও সহকারী প্রক্টরেরা মিথ্যাচার করছে। জোবায়ের এমন কাজে জড়িত নন। শুধু ফেসবুকে বিভিন্ন সময়ে সরকারের সমালোচনা করেন।

ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় সহসভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক নাসরিন আক্তার গণমাধ্যমকে বলেন, ১৫ দিন আগে ছাত্র অধিকার পরিষদের রাজনীতিতে যুক্ত হয়েছে জোবায়ের। সে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত নয়। আর প্রক্টর চাইলেই নয় ঘণ্টা শিক্ষার্থীকে আটকে রাখতে পারে না।

আরো পড়ুন: ঢাবি ছাত্রী এলমার আত্মহত্যায় প্ররোচনার অভিযোগপত্র গ্রহণ

এ বিষয়ে প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে আটক করা হয়েছে তাঁকে। এ ধরনের বেশ কিছু ডকুমেন্ট পাওয়া গেছে তার কাছে। সে নিজেও একটি সংগঠনের সঙ্গে যুক্ত। শাটলের চালককে অপহরণ করার পরিকল্পনার কথা জোবায়ের ব্যক্তিগত ডায়েরিতে লিখেছে। এ ছাড়া ১৫ আগস্ট বাঙালির আনন্দের দিন, এমন কথাও ফোনে পাওয়া গেছে।

হাটহাজারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন সাংবাদিকদের বলেন, জোবায়েরের নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনার কিছু প্রমাণাদি বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি দিয়েছে। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে গত ১৩ জুন ক্লাস থেকে ডেকে নিয়ে ছাত্র অধিকারের এক নেতাকে মারধর করে প্রক্টরিয়াল কার্যালয়ে নিয়ে যায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। তামজিদ হোসেন নামে ওই কর্মী ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। নোয়াখালীর হাতিয়া উপজেলা শাখা ছাত্র অধিকার পরিষদের যুগ্ম আহ্বায়ক ছিলেন তিনি। তাকে চার ঘণ্টা আটকে রাখে প্রক্টরিয়াল বডি।