ভারতের মথুরার শাহী ইদগাহ মসজিদে নামাজ বন্ধের আবেদন আইনের ছাত্রদের

ভারতের মথুরার ইদগাহ মসজিদ ও শ্রীকৃষ্ণ জন্মভূমি মন্দির
ভারতের মথুরার ইদগাহ মসজিদ ও শ্রীকৃষ্ণ জন্মভূমি মন্দির  © আনন্দবাজার

জ্ঞানবাপী নিয়ে বিতর্কের মধ্যেই এবার ভারতের মন্দিরনগরী মথুরার শাহী ইদগাহ মসজিদে নমাজ বন্ধের দাবি তুলেছে আইনজীবী ও আইনের ছাত্রদের একাংশ। আদালতে তাঁরা আবেদন করেছে, দ্রুত যেন শাহী ইদগাহ মসজিদে নমাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

তাদের দাবি, শাহী ইদগাহ মসজিদ আসলে কৃষ্ণের জন্মস্থান। আগে ওই স্থানে মন্দির ছিল। আবেদনকারী আইনজীবী শৈলেন্দ্র সিংহ বলেন, ‘মসজিদের কাঠামো হিন্দু মন্দিরের অবশিষ্টাংশের ওপর তৈরি হয়েছে। এটি মন্দির এবং এ কাঠামোর ওপর মসজিদ হওয়ার যোগ্যতা নেই।’

এ জন্য ওই কাঠামো ব্যবহারে মুসলিম সম্প্রদায়ের ওপর স্থায়ী নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়ে তাঁআদালতের দ্বারস্থ হয়েছেন তারা। খবর আনন্দবাজারের।

প্রসঙ্গত, হিন্দুত্ববাদী সংগঠনগুলো দাবি জানিয়ে আসছে, মুঘল সম্রাট অওরঙ্গজেব কৃষ্ণ মন্দিরের একাংশ ধ্বংস করে তৈরি করেছিলেন মসজিদ। এ জন্য ওই মসজিদ সরিয়ে দিতে হবে।

আরো পড়ুন: বিতর্কের মুখে তাজমহলের সেই গোপন কুঠুরির ছবি প্রকাশ

এর আগেও বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন মসজিদ সরিয়ে দেওয়ার দাবি জানিয়ে ১০টি পিটিশন দাখিল করে। ওই মসজিদের সঙ্গে একটি কৃষ্ণের মন্দিরও রয়েছে। যেটি কাটরা কেশব দেব মন্দির। মসজিদের এলাকা আগে কেশব দেব মন্দিরের ছিল বলেও দাবি তাদের।

এ বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে নজর ছিল সবার। বিজেপির দাবি ছিল, দল ক্ষমতায় ফিরলে মন্দিরও ফিরবে। মথুরা বিধানসভা কেন্দ্রে বিজেপি জয়ী হয়। এক লাখের বেশি ব্যবধানে কংগ্রেসের প্রদীপ মাথুরকে হারিয়ে জয়ী হন বিজেপির শ্রীকান্ত শর্মা। বিজেপি জিতলে মথুরায় মন্দির-মসজিদ বিতর্ক মাথাচাড়া দিতে পারে বলে রাজনৈতিক বিশেষজ্ঞেরা আগেই অনুমান করেছিলেন।


সর্বশেষ সংবাদ