রাজধানীতে অস্ত্রের মুখে ডাকাতি

অপরাধ ও শৃঙ্খলা
বড় বৃত্তটিতে একটি গাড়ি মাঝেরটিতে গাড়ি থেকে নেমে আসা ডাকাত আর ডানেরটিতে একজন পথচারীকে দেখা যাচ্ছে।  © সংগৃহীত

রাজধানীতে গেল এক মাসে অস্ত্রের মুখে অন্তত ১০টি ডাকাতির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এর মধ্যে বেশ কয়েকটি ডাকাতির ঘটনার সিসি টিভি ফুটেজও এখন পুলিশের হাতে এসেছে।

জানা যায়, গত মাসের ২৩ জানুয়ারি ভোর ৫টা ১০ মিনিটে রাজধানীর মৌচাকে দুই ভারতীয় শিক্ষার্থীকে ৪ জন ডাকাত অস্ত্রের মুখে জিম্মি করে টাকা হাতিয়ে নেয়। এরপর তারা একের পর এক ডাকাতির ঘটনা ঘটিয়েই গেছে। পুলিশ জানিয়েছে এই ডাকাত দল অন্তত ৪-৫টি ডাকাতির ঘটনা ঘটিয়েছে বলে স্বীকার করেছে।

আরও পড়ুন: দোকানদার ছাড়াই দোকান চলছে ঢাবিতে

একই রাতে মালিবাগে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মাহমুদুর রহমান জেসানের সঙ্গেও একই ঘটনা ঘটে। সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, একটি সিলভার রঙের প্রাইভেটকার থামে তার পাশে। এরপরই অস্ত্রের মুখে জিম্মি করে তার কাছ থেকে সবকিছু ছিনিয়ে নেওয়া হয়।

এর আগে তারা একইভাবে ডাকাতি করে ধানমন্ডির ঝিগাতলা ও পল্টনে। এসব ডাকাতির ঘটনার সিসি ক্যামেরার ফুটেজ গোয়েন্দাদের হাতে আসার পর রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গত ২৯ জানুয়ারি ৭ ডাকাতকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। উদ্ধার করা হয় ডাকাতির কাজে ব্যবহৃত  প্রাইভেটকার ও লুণ্ঠিত মালামাল। ডাকাতরা ধরা পড়ার পর অনেক ভুক্তভোগী গোয়েন্দাদের কাছে তাদের অভিজ্ঞতার তথ্য শেয়ার করছেন।

এদিকে রাতে রাজধানীতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা থাকার পরও এমন ঘটনা চিন্তার ভাজ ফেলেছে পুলিশের কপালেও। ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) এইচ এম আজিজুল হক বলেন, কোথাও কোথাও তো সমস্যা হচ্ছেই, হয়তো আমাদের টহল যথাযথভাবে হচ্ছে না। আসলে কারও ওপর দায় না চাপিয়ে নগর নিরাপত্তার জন্য আমাদের সবাইকে সতর্ক হতে হবে।

আরও পড়ুন: তীব্র সেশনজটের হতাশায় বিশ্ববিদ্যালয় ছাত্রীর আত্মহত্যা

তবে অপরাধীরা যত কৌশলীই হোক না কেন, তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে বলে জানান গোয়েন্দা কর্মকতা।

উল্লেখ্য, গত একমাসে রাজধানীতে ১০টির বেশি ডাকাতির ঘটনা ঘটেছে বলে জানা গেছে। রাতের বেলায় অস্ত্র ঠেকিয়ে মানুষকে জিম্মি করে এসব ডাকাতির ঘটনা ঘটিয়েছে ডাকাতরা। সিসি টিভির ফুটেজ ঘেঁটে গোয়েন্দারা এসব চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। সেই সঙ্গে এসব ঘটনায় যারা জড়িত তাদের বিরুদ্ধে পুলিশ আইনানুগ ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছে মহানগর গোয়েন্দা পুলিশ।


x

সর্বশেষ সংবাদ