ফেসবুকে প্রশ্নফাঁসের প্রলোভনে টাকা হাতিয়ে নিতেন তিনি

প্রতারক রিয়াদ হোসেন
প্রতারক রিয়াদ হোসেন  © সংগৃহীত

ফেসবুকে বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের প্রলোভন দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে রিয়াদ হোসেন নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। এসময় তার কাছ থেকে ৯টি মোবাইল ফোন ও তিনটি সিম জব্দ করা হয়।

আজ সোমবার (৮ নভেম্বর) বিকেলে সিটি-ইন্টেলিজেন্স অ্যানালাইসিস বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (কনফিডেন্সিয়াল) (এডিসি) সাইদ নাসিরুল্লাহ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মগবাজার এলাকায় অভিযান চালিয়ে রিয়াদকে গ্রেফতার করে সিসিটিসি ইউনিটের সিটি ইন্টেলিজেন্সস অ্যানালাইসিস ডিভিশনের আইএমএমসি টিম। টিমের সহকারী পুলিশ কমিশনার (এসি) মো. আরিফুল হোসাইন তুহিন ও মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) (নিরস্ত্র) মো. শহিদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

অনলাইন মনিটরিংয়ের মাধ্যমে জানা যায়, ফেসবুকে প্রাইমারি শিক্ষক নিবন্ধন ও সব ধরনের চাকরির পরীক্ষার প্রস্তুতি এবং সাজেশন ব্যাংক যার লিংক- এর একটি গ্রুপ রয়েছে।

ওই গ্রুপে নাম-পরিচয় গোপন করে ছদ্মবেশী ভুয়া ফেসবুক আইডি Arshad Khan Pathan (Nurzahan Begum) যার লিংক থেকে সরকারি নিয়োগ পরীক্ষা ও ডিগ্রি পরীক্ষার্থীদের প্রশ্ন সরবরাহ করার প্রলোভন দেখিয়ে বিভিন্ন প্রতারণামূলক লোভনীয় পোস্ট করা হচ্ছিল।

ভুয়া ফেসবুক আইডির মাধ্যমে প্রশ্ন সরবরাহ করার শর্তে প্রলোভন দেখিয়ে প্রতারণার ফাঁদে ফেলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নেন রিয়াদ। এরই পরিপ্রেক্ষিতে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়।

পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, তথ্যপ্রযুক্তির সহায়তায় ওই ফেসবুক গ্রুপের একজন রিয়াদকে শনাক্ত করে মগবাজার এলাকা থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার ব্যক্তিকে রমনা থানার মামলায় আদালতে পাঠালে তার বিরুদ্ধে দু’দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।


সর্বশেষ সংবাদ