বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গাড়িতে বোমা মারতে গিয়ে হাতেনাতে গ্রেপ্তার

আটক মো. দেলোয়ার
আটক মো. দেলোয়ার   © সংগৃহীত

বেসরকারি আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) একটি গাড়িতে পেট্রোল বোমা মারতে গিয়ে হাতেনাতে গ্রেপ্তার হয়েছেন এক ব্যক্তি। পুলিশ জানিয়েছে, বড় ধরনের হামলা চালিয়ে একসঙ্গে অসংখ্য ছাত্রকে হত্যা করতে চেয়েছিল মো. দেলোয়ার নামের ওই ব্যক্তি।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশান এলাকায় একটি দূতাবাস সংলগ্ন সড়কে এ ঘটনা ঘটে। আটক ওই ব্যক্তিকে সন্ত্রাসবিরোধী আইনে হওয়া একটি মামলায় শুক্রবার থেকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পেট্রোলবোমার শিকার হওয়া মাইক্রোবাসটি ছিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির। ঘটনার সময় গাড়িটির ভেতরে প্রতিষ্ঠানটির দু'জন কর্মকর্তা ছিলেন। হামলার পরপরই পথচারীরা দৌঁড়ে দেলোয়ারকে আটক করেন। এরপর গুলশান থানায় খবর দিলে পুলিশ একটি ব্যাগসহ তাকে আটক করে। ব্যাগের ভেতরে এক লিটারের বেশি তরল পদার্থ ও লোহার দুইটি ছুরি ছিল।

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) জানিয়েছে, আটক দেলোয়ার একজন ‘সেলফ রেডিকালাইজড’ ব্যক্তি। জঙ্গিবাদে সম্পৃক্ততা থাকতে পারে তার। বাংলাদেশে হামলা করে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করাই ছিল তার লক্ষ্য।

মামলার এজাহারেও একই কথা বলা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী ও স্টাফদের ওপর বড় পরিসরে হামলা চালিয়ে বড় ধরনের প্রাণহানি ঘটিয়ে ভীতি তৈরি করে দেশকে অস্থিতিশীল করার ছক ছিল তার। অনলাইনে উগ্রপন্থি বিভিন্ন অডিও-ভিডিও দেখতো সে।

সিটিটিসির ডিসি আব্দুল মান্নান জানান, মানিকগঞ্জের সিঙ্গাইরে বাড়ি দেলোয়ারের। আগে কিছুদিন জাপানে ছিল সে। বৃহস্পতিবার সিঙ্গাইর থেকে ঢাকায় এসে সে হামলাটি চালায়। তবে ভাগ্যবশত বোমাটি ফাটেনি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশকে হামলার কারণ জানিয়েছে দেলোয়ার। তার মতে, বিশ্বের বিভিন্ন প্রান্তে মুসলমানদের ওপর হামলা হলেও বাংলাদেশ সরকার চুপ করে আছে। আর তাই এটা মানতে না পেরে দেশে হামলা চালিয়ে সরকারকে বিব্রত করা আর বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করাই ছিল তার লক্ষ্য।

দেলোয়ার কোনো জঙ্গি সংগঠনের মতাদর্শে বিশ্বাসী কি-না তা জানতে তার থেকে জব্দ করা ইলেট্রনিক্স ডিভাইস পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। তবে দেলোয়ার যে সেলফ রেডিকালাইজড, এটা পুলিশ প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে। এরই মধ্যে দেলোয়ারের গ্রামের বাড়িতেও অভিযান চালিয়েছে পুলিশ।


সর্বশেষ সংবাদ