১৯ নভেম্বর ২০২০, ১২:৪০

পুরুষ নির্যাতিত হলে কেউ পাশে থাকে না, বলছেন নারী অধিকারকর্মীরাও

পুরুষদের অধিকার আদায়ে কর্মসূচি  © কলকাতা২৪

আজ ১৯ নভেম্বর। এই দিনটিকে বিশ্বজুড়ে আন্তর্জাতিক পুরুষ দিবস হিসাবে পালন করা হয়। আর এই দিনে পুরুষদের দাবি আদায়ে পশ্চিমবঙ্গের হাওড়ায় পথে নামল অভিযান নামক একটি সংগঠনের সদস্যরা। তারা বলছেন, পুরুষদেরকে বিভিন্ন ক্ষেত্রে আইনি ও সামাজিক সমস্যার সম্মুখীন হতে হয়। বহুক্ষেত্রে বঞ্চনারও শিকার হতে অনেক পুরুষকে। তাদের পাশে দাঁড়ানোর কেউ থাকে না।

এরমকই নির্যাতিত পুরুষদের পাশে দাঁড়াতে এগিয়ে এলো অভিযানের সদস্যরা। বুধবার হাওড়া সদরের মন্দিরতলা, গ্রামীণের উলুবেড়িয়া, আমতাসহ একাধিক জায়গায় পুরুষদের দাবি সম্বলিত প্ল্যাকার্ড নিয়ে পথে নামেন সংগঠনটির সদস্যরা। তাদের মূল দাবি, মিথ্যা যৌন মামলায় ছেলেদের ফাঁসানো যাবে না, লিঙ্গ নিরপেক্ষ আইন চালু করতে হবে ও সন্তানের উপর পিতার অধিকার দিতে হবে।

পুরুষ অধিকার কর্মী কিংশুক জানান, ‘এটা পুরুষ অধিকার আন্দোলন। এই আন্দোলন বা সংগঠন কোনোভাবেই নারী বিরোধী নয়। সামাজে ও আইনি ক্ষেত্রে পুরুষদের প্রতি বঞ্চনা রোখাই আমাদের কাজ। আমাদের সংগঠনে পুরুষদের সমসংখ্যক মহিলাও আছেন।’

সংস্থাটি সূত্রে জানা গেছে, হাওড়া জেলাজুড়ে সংগঠনটির পক্ষে একাধিক পদযাত্রায় প্রায় ৬০ জন সদস্য নারী-পুরুষ অংশ নেন। আন্দোলনকারীরা পথে চলতি মানুষের সাথে এবিষয়ে কথা বলেন ও মাস্কবিহীন মানুষকে মাস্ক পরিয়ে দেন। পুরুষরা তাঁদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। সংগঠনের সদস্যরা তাঁদের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন।

কিংশুক জানান, ‘সারা বাংলাজুড়ে পুরুষ অধিকারের স্বার্থে এই অ্যান্দোলন চলছে। মাত্র তিন বছরে আমাদের সদস্য সংখ্যা দশ হাজার ছাড়িয়ে গেছে। এদিন রাস্তাঘাটে অসংখ্য নারী-পুরুষের সমর্থন পেয়ে আমরা অভিভূত ‘ আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক পুরুষ দিবস উপলক্ষ্যে কোলকাতা প্রেস ক্লাবে পুরুষ অধিকার নিয়ে কাজ করা এই সংগঠনের বার্ষিক ম্যাগাজিন ‘পুরুষ কথা’ প্রকাশিত হবে বলে জানা গেছে। খবর: কলকাতা২৪।