বানেশ্বর বাজারের নিরাপত্তায় নেই সিসি ক্যামেরা

বানেশ্বর বাজারের নিরাপত্তায় নেই সিসি ক্যামেরা
বানেশ্বর বাজারের নিরাপত্তায় নেই সিসি ক্যামেরা  © ফাইল ফটো

রাজশাহী পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের গুরুত্বপূর্ণ স্থানে অপরাধ দমনের জন্য বসানো হয়েছিল বেশ কিছু ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা। কিন্তু চালু হওয়ার দুই বছেরর মাথায় সবগুলো ক্যামেরা নষ্ট যায়। তার কিছুদিন পরে ক্যামেরাগুলো সরিয়ে ফেলা হয়। এর পরে নতুন কোনো ক্যামেরা স্থাপন না করায় গুরুত্বপূর্ণ স্থান থেকে মোটরসাইকেল চুরি ছিনতাই অপহরণসহ নানা অপরাধের ঘটনা বেড়েছে।

সরকারের নির্দেশনা অনুযায়ী ২০১৬ সালে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের গুরুত্বপূর্ণস্থানে ও সড়কে সর্বমোট ৬টি সিসি ক্যামেরা বসায় পুঠিয়া উপজেলা প্রশাসন।

বসানোর কিছু দিনের মাথায় অচল হয়ে পড়ে ও অনেক স্থানে ভেঙ্গে দিয়েছে এসব ক্যামেরা। বসানোর পর এখনো পর্যন্ত কোনো প্রকার সংস্কার ও তদরাকরি করতে দেখা যায়নি কাউকে। এতে করে দিনদিন বেড়েছে বানেশ্বর বাজার এলাকার গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থান থেকে মোটরসাইকেল চুরি, ছিনতাই, অপহরণসহ নানা অপরাধের ঘটনা ঘটলেও পুলিশ বা প্রশাসন সিসি ক্যামেরা নষ্ট হওয়ার কারণে কোনো অপরাধীকে সনাক্ত করতেও পারেনি। সিসি ক্যামেরা সচল থাকলে এসব অপরাধ দমন ও অপরাধীদের সহজেই আইনের আওতায় আনা যেত বলে মনে করেন স্থানীয়রা।

বানেশ্বর বাজারের দোকানী মোঃ আল আমিন বলেন, দুই বছর আগে দেখেছিলাম কিছু সিসি ক্যামেরা লাগিয়েছে বানেশ্বর বাজারে। কিন্তু লাগানোর কয়েক দিন ভালো চললেও আস্তে-আস্তে দেখি এসব ক্যামেরা কেউ ভেঙ্গে দিয়েছে। আবারো অনেক জায়গায় দেখি ক্যামেরা আছে তার নেই। ক্যামেরা গুলো সচল না থাকায় বেড়েছে চুরিসহ নানা পুঠিয়া অপরাধ। পুঠিয়া উপজেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। পুনরায় ক্যামেরা গুলো স্থাপন করলে কিছুটা হলেও কমবে অপরাধ।

পুঠিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুল হাই মোহাম্মদ আনাছ বলেন, সিসি ক্যামেরার মাধ্যমে বাংলাদেশে অনেক বড়-বড় ঘটনার অপরাধীদেরও সনাক্ত করা সম্ভব হয়েছে। পুঠিয়া উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সিসি ক্যামেরা সচল থাকলে অপরাধীদের সনাক্ত করা সহজ হয় এবং নানা অপরাধও কমে যাবে।

তিনি বলেন, সরকারি নির্দেশে পুঠিয়া উপজেলার গুরুত্বপূর্ণ স্থানসহ বানেশ্বর বাজারে কিছু ক্যামেরা বসানো হয়েছিলো। নানা কারণে এসব ক্যামেরা বিকল হয়ে যায়। আগামী কয়েক দিনের মধ্যে আবারো এসব স্থানে উন্নতমানে সিসি ক্যামেরা বসানো হবে।


সর্বশেষ সংবাদ