০৫ অক্টোবর ২০২০, ১৯:৩৮

১ কোটি ৭০ লাখ টাকা ভ্যাট ফাঁকি বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের, মামলা করবে এনবিআর

বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক  © ফেসবুক থেকে সংগৃহীত

রাজধানী গুলশানে অবস্থিত শিক্ষা বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান বিএসবি গ্লোবাল নেটওয়ার্কের কার্যালয়ে অভিযান চালিয়ে বিপুল অঙ্কের ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটনের কথা জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

এছাড়া ব্রিজ ইন্টারন্যাশনাল নামে উত্তরায় অবস্থিত আরেকটি পরামর্শক প্রতিষ্ঠানে গিয়েও একই তথ্য উদঘাটন করা হয়েছে। প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে ভ্যাট আইনেও মামলা করা হবে বলে জানায় অধিদপ্তর।  

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনবিআর জানিয়েছে, গুলশান-২ এর রব টাওয়ারের ৪র্থ তলায় অবস্থিত বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক ক্যামব্রিয়ান স্কুল ও কলেজের ৭টি শাখার মাধ্যমে তারা শিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে। এই প্রতিষ্ঠানটি ভ্যাটের নিবন্ধন নিলেও তারা প্রকৃত বিক্রির হিসাব গোপন করেছে বলে ভ্যাট গোয়েন্দাদের দাবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভ্যাট গোয়েন্দার দল প্রতিষ্ঠান দুটোতে গত ৩০ সেপ্টেম্বর উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে অভিযান চালায়।

বিএসবি গ্লোবাল গত তিন বছরে ৮ কোটি ৪৩ লাখ টাকার সেবা বিক্রয়ের তথ্য গোপন করে প্রায় ১ কোটি ৭০ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়েছে বলে ভ্যাট গোয়েন্দারা দাবি করছেন।

অন্যদিকে, ব্রিজ ইন্টারন্যাশনাল কোনো রকম ভ্যাট নিবন্ধন ছাড়াই উত্তরার ৬ নম্বর সেক্টরের ঈসা খাঁ রোডে ২১ নম্বর বাড়িতে শিক্ষা সংক্রান্ত ব্যবসা পরিচালনা করে আসছিল বলে অধিদপ্তর জানায়।

প্রতিষ্ঠানটি আইইএলটিএস, টোফেল ও অন্যান্য কোচিং এবং বিদেশি ইউনিভার্সিটিতে ভর্তি সংক্রান্ত সহায়তা দেয়। বিনিময়ে তারা ফি ও কমিশন বাবদ টাকা গ্রহণ করে।

“এই সার্ভিস ভ্যাটযোগ্য হলেও তারা কোন ভ্যাট নিবন্ধনই নেয়নি এবং ভ্যাট প্রদান করেনি,” বলা হয় বিজ্ঞপ্তিতে।

“প্রাথমিকভাবে দেখা যায় ব্রিজ ইন্টারন্যাশনাল গত দুই বছরে প্রায় ৪ লক্ষ টাকা ফাঁকি দিয়েছে।”

প্রতিষ্ঠান দুটোর বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হবে বলে জানায় অধিদপ্তর।