১৬ মে ২০২০, ০৯:২৮

সরকারের ২৫শ টাকা: নিরানব্বই দুঃস্থের নামের পাশে একই ফোন নাম্বার!

নিম্ন আয়ের মানুষের জন্য প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক সহায়তার তালিকায় অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এর মধ্যে ৯৯ ব্যক্তির নামের পাশে একজনের মোবাইল ফোন নম্বর ব্যবহারের অভিযোগ উঠেছে হবিগঞ্জের লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাইয়ের বিরুদ্ধে। এদিকে লালমনিরহাটের আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল নম্বরটি ৫৩ জন দুঃস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে।

লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম মলাইয়ের বিরুদ্ধে নগদ প্রণোদনার তালিকায় একই ব্যক্তির নামে একাধিক নম্বর ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। এর মাঝে একটি নম্বরে ৯৯ জন, একটিতে ৯৭ জন, একটিতে ৬৫ জন ও একটিতে ৪৫ জনের নাম দেওয়া হয়েছে। নম্বরগুলো চেয়ারম্যানের আত্মীয় এবং ঘনিষ্ঠজনদের বলে জানা গেছে। আবার একটি ওয়ার্ডে কোনো হিন্দু পরিবার বসবাস না করলেও সেই ওয়ার্ডের তালিকায় তিন হিন্দু ব্যক্তির নামও রয়েছে। রয়েছে অনেক বিত্তশালী ব্যক্তির নাম। আবার স্বামী-স্ত্রীর নামও এসেছে তালিকায়।

রফিকুল ইসলাম মলাই বলেন, ‘উপজেলা নির্বাহী কর্মকর্তা লুসিকান্ত হাজংয়ের নির্দেশে এক হাজার ১৭৬ জনের মধ্যে আমরা ৭৩০ জনের নাম মেইল করি। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, তাঁর সিএ, স্টাফ দুর্লভ ও পিআইও অফিসের মঈন উদ্দিন মিলে অবশিষ্ট তালিকা করেন। পরে ইউএনও এবং তাঁর সিএর করোনা হলে তাঁরা আইসোলেশনে যান। ফলে তালিকার বিষয়ে আমার কিছু জানা নেই। আর তালিকাটি ছিল খসড়া। আমার কোনো স্বাক্ষর নেই।’


এদিকে লালমনিরহাটের আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিনের মোবাইল নম্বরটি ৫৩ জন দুঃস্থের নামের পাশে ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। এছাড়াও ওই তালিকায় মৃত ব্যক্তির নামও রয়েছে। উপজেলা প্রশাসন এ ধরনের নামের তালিকা সংশোধনের জন্য মাঠে নেমেছে।

করোনা পরিস্থিতিতে কর্মহীন নিম্ন মধ্যবিত্ত ও হতদরিদ্রদের প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক সহায়তা দিতে তালিকায় অনিয়মের অভিযোগ উঠেছে উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের বিরুদ্ধে। এ ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নর ৬ জন সদস্য উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগ রয়েছে, যেহেতু মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এই অর্থ প্রদান করা হবে, তাই এই সুযোগে কমলাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান আলাল উদ্দিন আলালের নির্দেশে তার পিএস হিসেবে পরিচিত ছমির উদ্দিন তার নিজের মোবাইল নম্বরটি (০১৭৩৩১২৫১০২) জুড়ে দিয়েছেন ৫৩ জন সুবিধাভোগীর নামের পাশে।

এ ছাড়াও তালিকায় মৃৃৃত ব্যক্তি, চৌকিদার, সরকারি বিভিন্ন সুবিধাভোগকারীর নামও রয়েছে।

আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন ইউপি সদস্যদের অভিযোগ দায়েরের বিষয়টি নিশ্চিত করে বলেন, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।