২৫ অক্টোবর ২০২৪, ১২:১৩

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আরও ৫ প্রসিকিউটর নিয়োগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল  © সংগৃহীত

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও দলটির আস্থাভাজন ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারের আবেদনের পর থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল নড়েচড়ে বসেছে। সংস্থাটির কাজ আরও বেগবান করতে প্রসিকিউশন টিম বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর হিসেবে মোহাম্মদ তাজুল ইসলামসহ চার প্রসিকিউটর দায়িত্ব পালন করছেন। এবার সেই টিমে যুক্ত হয়েছেন আরও পাঁচজন প্রসিকিউটর। নিয়োগ প্রাপ্তরা সহকারী অ্যাটর্নি জেনারেল সমমর্যাদার সুযোগ-সুবিধা পাবেন।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাতে আইন মন্ত্রণালয়ের সলিসিটর কার্যালয় থেকে এ নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

নিয়োগ পাওয়া পাঁচ প্রসিকিউটর হলেন- সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মঈনুল করিম, মো. নুরে এরশাদ সিদ্দিকী, শাইখ মাহদী, তারেক আব্দুল্লাহ, তানভীর হাসান জোহা।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, The International Crimes (Tribunals) Act, 1973 (ACT NO.XIX OF 1973) এর Section7(1) অনুসারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা পরিচালনার জন্য বর্ণিত ব্যক্তিদের পুনরাদেশ না দেওয়া পর্যন্ত নিয়োগ প্রদান করা হলো।

আরও পড়ুন: শেখ হাসিনাসহ ৫০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চাইবে প্রসিকিউশন

আগের চার প্রসিকিউটর হলেন মো. মিজানুল ইসলাম, গাজী মোনাওয়ার হুসাইন তামিম, বি এম সুলতান মাহমুদ ও আবদুল্লাহ আল নোমান।

আগামী নভেম্বর মাস থেকে ট্রাইব্যুনালে বিচারকার্য পুরোদমে শুরু হবে। এতে ৩৬ জুলাই ছাত্রহত্যা ও গণহত্যা, বিডিআর হত্যাকাণ্ড, শাপলা চত্বরে হেফাজত হত্যাকাণ্ড এবং গুম-ক্রসফায়ারের বিচারকার্য পরিচালিত হবে বলে ধারণা করা হচ্ছে।