ঢাবিতে ১৫ জুলাই হামলা, নিঝুম মজুমদারের বিরুদ্ধে মামলা

নিঝুম মজুমদার
নিঝুম মজুমদার  © সংগৃহীত

গত ১৫ জুলাই কোটা সংস্কার আন্দোলন ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, মোহাম্মদ আলী আরাফাত ও মহিবুল হক চৌধুরীসহ ৩৯১ আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীদের নাম উল্লেখ করে শাহবাগ থানায় মামলা করা হয়েছে। একই মামলায় আওয়ামী লীগপন্থী অ্যাক্টিভিস্ট নিঝুম মজুমদারের নাম আছে।

সোমবার (২১ অক্টোবর) বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মাহিন সরকার বাদী হয়ে এ মামলাটি করেন। মামলায় আসামী তালিকায় ১ নম্বরে আছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে তালিকায় ৬ নম্বরে আছেন নিঝুম মজুমদার। এর আগেও বৈষম্য বিরোধী আন্দোলনের সময় রাজধানীর তেজগাঁও এলাকায় গুলিতে বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী মো. তৌহিদুল হক হত্যার অভিযোগে নিঝুম মজুমদারের বিরুদ্ধে মামলা হয়।

মামলার বাদী মাহিন সরকার বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে নিরাপদ করা এবং যারা হামলাকারী তাদের বিচারের আওতায় আনার জন্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং একজন সচেতন নাগরিক হিসেবে মামলা করেছি। মামলা করতে আমাদের কিছুটা সময় লেগেছে, কারণ তথ্য-উপাত্ত হাতে আসতে দেরি হয়েছে। এসময় তিনি অন্যদেরও মামলা দায়ের করার আহ্বান জানান।

মামলার এজহারে মাহিন সরকার উল্লেখ করেন, ১৫ জুলাই বিকেল সাড়ে তিনটা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতাকর্মীরাসহ বহিরাগত আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বৈষম্যবিরোধী আন্দোলনের অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা করে। তারা নিরস্ত্র আন্দোলনকারীদের উপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ইট, কাঁচ, কাঁচের বোতল, কাঠ, পাইপ, লোহার রড, লাঠি, হকিস্টিক, রামদা, আগ্নেয়াস্ত্র ও বিদেশি অস্ত্র দিয়ে দফায় দফায় হামলা চালায়। তারা ককটেল বিস্ফোরণ করে ও হেলমেট পরে শিক্ষার্থীদের ওপর গুলি চালায়। সে ঘটনায় অন্তত ৩০০ শিক্ষার্থী গুরুতর আহত হন।

প্রসঙ্গত, নিঝুম মজুমদার প্রবাসে থাকেন। সেখান থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আওয়ামী আদর্শের প্রচার করেন। 


সর্বশেষ সংবাদ