১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১৯

‘ঘুষের রেট ঠিক করে দেওয়া’ সেই এসিল্যান্ডেকে দায় থেকে অব্যাহতি

মো. মাসুদুর রহমান  © সংগৃহীত

সরকারি ফি থেকে অতিরিক্ত  অর্থ আদায়ের (ঘুষ) নির্দেশনা দেওয়ার অভিযোগে নাজিরপুরের সাবেক এসিল্যান্ড (সহকারী কমিশনার-ভূমি) মো. মাসুদুর রহমানকে বিভাগীয় মামলার দায় থেকে অব‌্যাহতি দেওয়া হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে অব্যাহতির বিষয়টি নিশ্চিত করেছেন জনপ্রশাসন মন্ত্রণালয়।

নাজিরপুর উপজেলার ইউনিয়ন পর্যায়ের ভূমি সহকারী কর্মকর্তাদের এক বৈঠকে কোন কাজের জন্য কত টাকা ঘুষ লাগবে রেট ঠিক করে দেন এই কর্মকর্তা।  ঘুষের রেট ঠিক করে দেওয়ার একটি অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা দ্রুত ভাইরাল হয়ে যায়। পরবর্তীতে সহকারী ভূমি কমিশনারের এমন অনৈতিক কর্মকাণ্ডের ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

গণমাধ্যমে ঘুষের অডিওটি ভাইরাল হলে পিরোজপুর জেলা প্রশাসক তিন সদস্যের একটি কমিটি গঠন করে। ক্লিপটির বিষয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করে। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় গত বছরের ২০ সেপ্টেম্বর সাময়িক বরখাস্ত করা হয় তৎকালীন এসিল্যান্ড মাসুদুর রহমানকে। অডিও ভাইরাল হওয়ার পর সহকারী সচিব পদমর্যাদার কর্মকর্তা মাসুদুর রহমানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছিল।

আরও পড়ুন: পিটিয়ে হত্যার আগে তরুণকে ভাত খেতে দিয়েছিল ঢাবি শিক্ষার্থীরা

এরপর ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী তার এ কাজকে অসদাচরণ হিসেবে গণ্য করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। পরে গত ২০ আগস্ট প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা। অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি বলে তিনি তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেন।

প্রজ্ঞাপনে জানানো হয়, এ অবস্থায় মাসুদুর রহমানের বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী আনা অসদাচরণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ না হওয়ায় তাকে এ বিভাগীয় মামলার অভিযোগের দায় হতে অব্যাহতি দেওয়া হলো।